• আজকের পত্রিকা
  • ই-পেপার
  • আর্কাইভ
  • কনভার্টার
  • অ্যাপস
  • বাকৃবিতে ‘জলবায়ু পরিবর্তনে বাংলাদেশের কৃষি- ভবিষ্যৎ পরিকল্পনা’ বিষয়ক আলোচনা সভা 

     বার্তা কক্ষ 
    14th Jun 2023 7:53 pm  |  অনলাইন সংস্করণ

    বিশ্ববিদ্যালয় প্রতিবেদক: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যায়ে (বাকৃবি) ‘জলবায়ু পরিবর্তনে বাংলাদেশের কৃষি- ভবিষ্যৎ পরিকল্পনা’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। কৃষি সম্প্রসারণ বিভাগের ‘কৃষি আবহাওয়া তথ্য উন্নয়ন প্রকল্প’ এর অর্থায়নে বুধবার (১৪ জুন) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের এগ্রোমেটেরিওলজি বিভাগের সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়।

    আলোচনা সভায় মূল বক্তব্য প্রদান করেন বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. মো. জহিরুদ্দিন। আলোচনা সভায় বাংলাদেশের কৃষির উপর জলবায়ু পরিবর্তনের প্রভাব ও ভবিষ্যৎ করনীয় বিষয় সমূহ নিয়ে আলোচনা করা হয় এবং আলোচনা শেষে একটি উন্মুক্ত প্রশ্নোত্তর পর্ব পরিচালনা করা হয়।

    ড. মো. জাহিরুদ্দিন বলেন, বাংলাদেশের জলবায়ু নাতিশীতোষ্ণ জলবায়ু। এদেশের জলবায়ুর সাম্প্রতিক পরিবর্তনগুলো ব্যাপক, দ্রুত এবং তীব্র। এটা অনস্বীকার্য যে মানুষের কার্যকলাপ জলবায়ু পরিবর্তন ঘটাচ্ছে এবং চরম আবহাওয়ার পরিবর্তন ঘটাচ্ছে। যার ফলে খড়া, সাইক্লোন ও ভারী বৃষ্টিপাতসহ মারাত্মক পরিবেশ বিপর্যয় হচ্ছে। জলবায়ু পরিবর্তনে বাংলাদেশে ঘন ঘন সাইক্লোন, সমুদ্রের উচ্চতা বৃদ্ধি, মাটির লবণাক্ততা বৃদ্ধি, খড়া, অতিবৃষ্টির মত ৭ টি প্রধান প্রভাব লক্ষ করা যায়।

    এক্ষেত্রে ‘ক্লাইমেট স্মার্ট এগ্রিকালচার’ জলবায়ু পরিবর্তনের প্রভাব কাটিয়ে উঠতে সহায়তা করবে। চরম জলবায়ু সহিষ্ণু গবাদি পশুর জাত ও ফসলের বীজ জলবায়ু পরিবর্তনে স্বাভাবিক উৎপাদনে সহায়তা করতে পারে। মেরকিালচার, সামাজিক বন তৈরি, ম্যানগ্রোভ সংরক্ষন, জীবিকার পরিবর্তন ইত্যাদি আমাদের জলবায়ুর খারাপ প্রভাব মোকাবেলা করতে সাহয্য করবে।

    এগ্রোমেটেরিওলজি বিভাগের প্রধান অধ্যাপক ড. এ বি এম আরিফ হাসান খান রবিনের সভাপতিত্বে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিজ্ঞান ফেলো ও বাকৃবির মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড.এম জহিরুদ্দিন।

     

    সভায় অতিথি হিসেবে মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো: রফিকুল ইসলাম-১, পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো: আব্দুল বাতেন, ইন্টারডিসিপ্লিনারি ইন্সটিটিউট ফর ফুড সিকিউরিটির (আইআইএফসি) পরিচালক ড. মো: এনামুল হক প্রমুখ উপস্থিত ছিলেন। এছাড়াও কৃষি অধিদপ্তেরের বিভিন্ন কর্মকর্তা ও এগ্রোমেটেরিওলজি বিভাগের স্নাতোকোত্তর শিক্ষার্রীরা আলোচনা সভায় উপস্থিত ছিলেন।

    Array
    We use all content from others website just for demo purpose. We suggest to remove all content after building your demo website. And Dont copy our content without our permission.
    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    এই বিভাগের আরও খবর
     
    Jugantor Logo
    ফজর ৫:০৫
    জোহর ১১:৪৬
    আসর ৪:০৮
    মাগরিব ৫:১১
    ইশা ৬:২৬
    সূর্যাস্ত: ৫:১১ সূর্যোদয় : ৬:২১

    আর্কাইভ