• আজকের পত্রিকা
  • ই-পেপার
  • আর্কাইভ
  • কনভার্টার
  • অ্যাপস
  • পোশাককর্মীদের জন্য রেশনিংসহ ৭ প্রস্তাব বাজেটে যোগ করার দাবি 

     ajkalerbarta 
    02nd Jun 2023 11:45 am  |  অনলাইন সংস্করণ

    গার্মেন্টস শ্রমিকদের রেশন কার্ডের মাধ্যমে চাল-ডাল-তেলসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রী স্বল্প মূল্যে রেশনিংয়ের ব্যবস্থা চালু করাসহ জাতীয় বাজেটে ৭টি প্রস্তাব যোগ করার দাবি জানিয়েছে বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস শ্রমিক ফেডারেশন।

    ফেডারেশনের প্রস্তাবগুলোর মধ্যে অন্যতম হচ্ছে— শ্রমিকদের স্বাস্থ্য ও জীবিকা নিরাপত্তায় মালিক, সরকার, বায়ার উদ্যোগী হয়ে জরুরি স্বাস্থ্য ও নিরাপত্তা তহবিল গঠন, শ্রমিক পরিবারের জন্য স্বল্প ও দীর্ঘ মেয়াদি কিস্তিতে স্থায়ীভাবে আবাসনের ব্যবস্থা করা; প্রতিটি শ্রমিক পরিবারকে স্বাস্থ্য ঝুঁকি ও জীবনবীমা স্কিমের আওতায় ভবিষ্যৎ সুরক্ষা নিশ্চিত করা; বিশেষ ভাবে রাইড শেয়ারিং চালক, পরিবহন, নৌ-পরিবহন, মোটরযান মেকানিকদের কর্মরত শ্রমজীবীসহ কর্মহীন ও কর্মক্ষম শ্রমিকদের জীবন-জীবিকা নিশ্চিত করতে সার্বজনীন কল্যাণ তহবিল গঠন করা; জাতীয় সংসদে অভিজ্ঞ সংসদ সদস্যদের নিয়ে শ্রমিকদের জন্য কল্যাণমূলক প্রকল্প গ্রহণ করা।

    গোলটেবিল বৈঠকে সাবেক নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান বলেন, আওয়ামী লীগ সরকারের আমলেই শ্রমিকদের মজুরি সবচেয়ে বেশি বেড়েছে। গত ১৫ বছরে একজন শ্রমিকও আন্দোলন চলাকালে মারা যায়নি। অথচ বিএনপি আমলে এক দফায় ১৭ শ্রমিক লাশ হয়েছিল। আমি পোশাক শ্রমিকদের রেশনিংনের জন্য সরকারের কাছে প্রস্তাব জানাব। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রমিকদের পক্ষে অবস্থান গ্রহণ করে অতীতে মালিকদের কাছ থেকে দাবি আদায় করার জন্য বহু দেন দরবার করেছেন। কাজেই শ্রমিকবান্ধব শেখ হাসিনার সরকার শ্রমিকদের জন্য রেশন ব্যবস্থা চালুর বিষয়টি বিবেচনা করবেন।

    বৃহস্পতিবার (১ জুন) জাতীয় প্রেস ক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ফেডারেশনটি আয়োজিত ‌‘শ্রমিকদের জন্য কেমন বাজেট চাই’ শীর্ষক গোলটেবিল বৈঠকে এই দাবি জানানো হয়।

    গোলটেবিল বৈঠকে আরও বক্তব্য রাখেন, বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি অ্যাডভোকেট মাহবুবুর রহমান, বিকিএমইএ এর নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম, সহ-সভাপতি ফজলে এলাহী শামীম, বিজিএমইএ এর সহ-সভাপতি মো. নাসির উদ্দিন, সিপিডির সিনিয়র রিসার্চ অ্যাসোসিয়েট তামিম আহমেদ, টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সভাপতি আবুল হোসেন, বিপ্লবী গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি সালাহউদ্দিন স্বপন, গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম সবুজ, গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সহ-সভাপতি জলি তালুকদার, ড্রাইভার্স ট্রেনিং সেন্টার ডিটিসির চেয়ারম্যান নুর নবী শিমু, বাংলাদেশ গার্মেন্টস ও সোয়েটার শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের আইনবিষয়ক সম্পাদক কে এম মিন্টু, ঢাকা রাইড শেয়ারিং ড্রাইভার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. হালিম তালুকদার মিলন, বাংলাদেশ জাহাজী শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক সবুজ শিকদার, গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলনের নেতা তাসলিমা আক্তার, বাসি এর সদস্য সচিব গোলাম মুর্শিদ প্রমুখ।

    Array
    We use all content from others website just for demo purpose. We suggest to remove all content after building your demo website. And Dont copy our content without our permission.
    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    Jugantor Logo
    ফজর ৫:০৫
    জোহর ১১:৪৬
    আসর ৪:০৮
    মাগরিব ৫:১১
    ইশা ৬:২৬
    সূর্যাস্ত: ৫:১১ সূর্যোদয় : ৬:২১

    আর্কাইভ