• আজকের পত্রিকা
  • ই-পেপার
  • আর্কাইভ
  • কনভার্টার
  • অ্যাপস
  • আইপিএলে রান বন্যার রহস্য জানালেন মুডি 

     বার্তা কক্ষ 
    07th May 2023 10:08 pm  |  অনলাইন সংস্করণ

    ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) চলতি আসরে রীতিমতো রান বন্যা বইছে বাইশ গজে। এখনও পর্যন্ত দুই-একটা ম্যাচ বাদ দিলে বেশিরভাগই হয়েছে হাই স্কোরিং ম্যাচ। জনপ্রিয় এই ফ্র্যাঞ্চাইজি লিগে এতবেশি রান হওয়ার অন্যতম প্রধান কারণ ‘ইম্প্যাক্ট প্লেয়ারের’ নিয়ম যোগ করা, এমনটাই ধারণা টম মুডির।

    ৫১ ম্যাচ শেষে মোট ২৭ ইনিংসে দুইশোর্ধ্ব রান দেখেছে আইপিএলের এবারের আসর। যেখানে লক্ষ্মৌ সুপার জায়ান্টস, চেন্নাই সুপার কিংস ও পাঞ্জাব কিংস ৪ বার করে স্কোরবোর্ডে দুইশো রান বা তার বেশি যোগ করেছে। আসরে সবোর্চ্চ রানের ইনিংসটি অবশ্য লক্ষ্মৌয়ের দখলে। ২৮ এপ্রিল পাঞ্জাব কিংসের বিপক্ষে ৫ উইকেটে ২৫৭ রান করেছিল তারা।

    মুডি বলেন, ‘ইমপ্যাক্ট প্লেয়ার এর নিয়ম আসার পর থেকে খেলাটা আগে থেকে পরিবর্তন হয়ে গেছে। এ কারণেই আমরা অনেক দুই শতাধিক রান দেখতে পাচ্ছি। এমন কোনো ভূমিকাই আসলে নেই! সবাই এখন কোনো সন্দেহ ছাড়াই দেড়শ’র বেশি স্ট্রাইক রেট নিয়ে খেলতে চায়। কেননা ব্যাটিং অর্ডারে এখন গভীরতা আছে।’

    আইপিএলের এবারের আসরে নিয়মের বইয়ে সবচেয়ে বড় যে পরিবর্তন এসেছে তা হল, ইম্প্যাক্ট প্লেয়ার। এই ব্যাপারটা অনেকটাই ফুটবলের খেলোয়াড় বদলির মতোই। দলগুলো চাইলে ম্যাচের ভেতরে খেলোয়াড় বদলাতে পারবে। বদলি করা হয় যেহেতু ম্যাচে প্রভাব রাখার জন্য, সে জন্য এটির নাম ইমপ্যাক্ট প্লেয়ার।

    ম্যাচে অংশ নেওয়া উভয় দল টসের সময় চারজন সাবস্টিটিউট খেলোয়াড়ের তালিকা দেবে। এ চারজনের ভেতর থেকে যেকোনো একজনকে ম্যাচের মধ্যে বদলি হিসেবে নামানো যাবে। ব্যাটারের বদলে ব্যাটার বা বোলারের বদলে বোলার জাতীয় নিয়ম নেই এখানে। ইমপ্যাক্ট প্লেয়ার মাঠে নামলে আম্পায়ার দুই হাত মাথার ওপরে তুলে ক্রস চিহ্ন দিয়ে সংকেত দেবেন।

    ব্যাটিং দল ইমপ্যাক্ট প্লেয়ার নামাতে পারবে তিন সময়ে—ইনিংসের শুরুতে, ইনিংসের বিরতিতে এবং উইকেট পতনের পর। বোলিং দল ইমপ্যাক্ট নামাতে পারবে উইকেট পতনের পর, ওভারের শেষে এবং ইনিংসের শুরু ও বিরতিতে। ইমপ্যাক্ট প্লেয়ার ব্যাটিং-বোলিং দুটিই করতে পারবেন। তবে একটি দল এগারোজনের বেশি খেলোয়াড়েকে ব্যাটিং করাতে পারবে না। যে খেলোয়াড়ের বদলে ইমপ্যাক্ট প্লেয়ার নামানো হবে, তিনি ফিল্ডিংয়ের জন্যও আর মাঠে নামতে পারবেন না।

    ম্যাচের দৈর্ঘ্য ১০ ওভারের নিচে নেমে এলে ইমপ্যাক্ট প্লেয়ার খেলানো যাবে না। প্রথম একাদশে চারজন বিদেশি রাখা হলে ইমপ্যাক্ট প্লেয়ার হিসেবে বিদেশি নামানো যাবে না। ইমপ্যাক্ট প্লেয়ারসহ মোট ১২ জন খেলানোর সুযোগ থাকলেও ম্যাচে বিদেশি খেলোয়াড় চারজনেই সীমাবদ্ধ থাকবে।

    বিসিসিআই আইপিএলে ইমপ্যাক্ট প্লেয়ার ব্যবস্থা চালুর ঘোষণা দিয়েছে গত বছর। এর পর থেকেই এ নিয়ে নানা আলোচনা। ক্রিকেট বিশ্লেষকদের মতে, এই নিয়ম কার্যকর করার ফলে ক্রিকেটে অলরাউন্ডারদের চাহিদা কমবে।

    Array
    We use all content from others website just for demo purpose. We suggest to remove all content after building your demo website. And Dont copy our content without our permission.
    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    Jugantor Logo
    ফজর ৫:০৫
    জোহর ১১:৪৬
    আসর ৪:০৮
    মাগরিব ৫:১১
    ইশা ৬:২৬
    সূর্যাস্ত: ৫:১১ সূর্যোদয় : ৬:২১

    আর্কাইভ