• আজকের পত্রিকা
  • ই-পেপার
  • আর্কাইভ
  • কনভার্টার
  • অ্যাপস
  • জাবিতে অপ্রয়োজনীয় ভবন নির্মাণের তোড়জোড়ে ক্ষুব্ধ- ছাত্র ইউনিয়ন 

     বার্তা কক্ষ 
    02nd Apr 2023 5:07 am  |  অনলাইন সংস্করণ

    জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে( জাবি) অর্থনৈতিক সঙ্কট সামাল দিতে চলমান উন্নয়ন প্রকল্পসমূহের বরাদ্দ হ্রাসে সরকার উদ্যোগী হওয়া সত্ত্বেও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে একের পর এক অপ্রয়োজনীয় ভবন নির্মাণের তোড়জোড়ে ক্ষুব্ধ ছাত্র ইউনিয়ন জাবি সংসদ।

    শনিবার (১ এপ্রিল) ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সভাপতি ইমতিয়াজ অর্ণব ও সাধারণ সম্পাদক অমর্ত্য রায় গণমাধ্যমে পাঠানো এক যৌথ বিবৃতিতে তা জানান।

    ছাত্র ইউনিয়ন জাবি সংসদের দপ্তর সম্পাদক মাহমুদুল হাসান হৃদয় স্বাক্ষরিত বিবৃতিতে ছাত্র ইউনিয়ন নেতারা বলেন, ‘চলতি অর্থ বছরের শুরুর দিকে অর্থনৈতিক সঙ্কটের চাপ সামলাতে দেশব্যাপী চলমান উন্নয়ন প্রকল্পসমূহকে অগ্রাধিকার ভিত্তিতে তিনটি ক্যাটাগরিতে ভাগ করে সরকার। এই প্রক্রিয়ায় বরাদ্দ হ্রাসের মধ্য দিয়ে প্রায় ৩৫ হাজার কোটি টাকা সাশ্রয়ের লক্ষ্য থাকলেও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে একের পর এক অপ্রয়োজনীয় ভবন নির্মাণ চলছেই।’

    নেতৃবৃন্দ আরো বলেন, ‘ বিশ্ববিদ্যালয়ে ১৯০টি বাসা ফাঁকা থাকা সত্ত্বেও ইতোমধ্যে ১২০ কোটি ৩৫ লাখ টাকা ব্যয়ে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারিদের জন্য আরো ৬টি আবাসিক ভবন নির্মাণ করা হচ্ছে। এসব ভবনের অধিকাংশই ভবিষ্যতে নিশ্চিতভাবেই ফাঁকা পড়ে থাকবে। তার উপর দুটি প্রশাসনিক ভবন থাকা সত্ত্বেও ১৩৭ কোটি টাকা ব্যয়ে নতুন আরেকটি ভবন নির্মাণে প্রশাসনের যারপরনাই আগ্রহ আমাদের বিস্মিত ও লজ্জিত করে। ডিপিপি’তে তথ্য গোপন করে এই ভবনটি নির্মাণের প্রথম পাঁয়তারায় বাধ সাধে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের সেই সাময়িক স্থগিতাদেশকে পাশ কাটিয়ে সিন্ডিকেটে এই অপ্রয়োজনীয় ভবনটির প্রয়োজনীতা ধার্য করা হয়। যতই সিদ্ধান্ত নেওয়া হোক না কেনো, বিশ্ববিদ্যালয়ের সকল অংশীজন জানে তৃতীয় প্রশাসনিক ভবন কতটা অপ্রয়োজনীয় এবং এটি নির্মাণের নতুন পাঁয়তারা দৃশ্যমান হওয়া মাত্রই সকলকে নিয়ে জনগণের অর্থের শ্রাদ্ধ্য আটকে দিতে ছাত্র ইউনিয়ন বদ্ধপরিকর।’

    ছাত্র ইউনিয়ন নেতারা বলেন, ‘অপূর্ণাঙ্গ নতুন প্রশাসনিক ভবনটি পূর্ণাঙ্গ করে এবং পুরো বিশ্ববিদ্যালয় অটোমেশনের আওতায় আনা ১৩৭ কোটি ব্যয়ের সর্বোত্তম বিকল্প। শ্রেণিকক্ষের সঙ্কট নিরসনে প্রশাসনকে উদ্যোগী হতে হবে সবকিছুর আগে। তবে প্রতিটি অনুষদের ভবন সম্প্রসারণ করে জাতীয় অর্থনৈতিক সঙ্কটকালে আরো প্রায় ১২০ কোটি টাকা অপচয় না করা ও পরিবেশ রক্ষার সর্বোচ্চ চেষ্টা করতে হবে।’

    বিশ্ববিদ্যালয় প্রশাসনকে আহ্বান জানিয়ে তারা বলেন, অপ্রয়োজনীয় স্থাপনা নির্মাণের সিদ্ধান্ত থেকে সরে এসে মেগা প্রকল্পে ব্যয় হ্রাসের মধ্য দিয়ে অর্থনৈতিক সঙ্কট সামাল দেয়ার সিদ্ধান্ত বাস্তবায়নে সরকারকে সহযোগীতা করতে আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে আহ্বান জানাচ্ছি।

    বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাবি সংসদ আশা করে, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অপ্রয়োজনীয় স্থাপনা নির্মাণের মধ্য দিয়ে এই দুঃসময়ে জনগণের কষ্টার্জিত অর্থের অপচয় রোধের ব্যাপারে সরকারও উদ্যোগী হবে।

    Array
    We use all content from others website just for demo purpose. We suggest to remove all content after building your demo website. And Dont copy our content without our permission.
    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    এই বিভাগের আরও খবর
     
    Jugantor Logo
    ফজর ৫:০৫
    জোহর ১১:৪৬
    আসর ৪:০৮
    মাগরিব ৫:১১
    ইশা ৬:২৬
    সূর্যাস্ত: ৫:১১ সূর্যোদয় : ৬:২১

    আর্কাইভ