• আজকের পত্রিকা
  • ই-পেপার
  • আর্কাইভ
  • কনভার্টার
  • অ্যাপস
  • সুদানে সংঘাত, কেনিয়ায় জার্মান পররাষ্ট্রমন্ত্রী 

     বার্তা কক্ষ 
    26th Jan 2024 3:08 pm  |  অনলাইন সংস্করণ

    কেনিয়ায় পৌঁছেছেন জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক। বৃহস্পতিবার সৌদি আরব হয়ে কেনিয়ায় পৌঁছান তিনি। সেখানে সুদান সমস্যা নিয়ে একাধিক বৈঠক করার কথা রয়েছে বেয়ারবকের।

    তবে কেনিয়ার যাওয়ার পথে তাকে সৌদি আরবে দাঁড়াতে হয়েছে। যদিও তার পরিকল্পনায় সৌদি আরব ছিল না। জিবুতি হয়ে কেনিয়া ঢোকার কথা ছিল তার। কিন্তু ইরিত্রিয়া শেষমুহূর্তে জানিয়ে দেয় তাদের আকাশসীমা ব্যবহার করা যাবে না।

    সৌদি আরব থেকে কেনিয়া পৌঁছানোর পর এখন সেখানে সুদানের সংঘাত নিয়ে আলোচনা করবেন তিনি। কীভাবে দ্রুত এই সংঘাত বন্ধ করা যায়, তা নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।

    বস্তুত, সুদানে সেনাপ্রধানের সঙ্গে লড়াই হচ্ছে তারই ডেপুটি তথা আরএসএফ সেনার প্রধানের। দুইপক্ষই ক্ষমতা দখল করতে চাইছে। গত বেশ কিছু মাস ধরে এই লড়াই চলছে। চলমান এই সংঘাতে অসংখ্য মানুষের মৃত্যু হয়েছে। দেশ ছেড়ে পালিয়ে গেছেন অন্তত ৭৫ লাখ মানুষ। এই পরিস্থিতিতে দ্রুত এই সংঘাত বন্ধ করা প্রয়োজন।

    আফ্রিকার দেশগুলো দীর্ঘদিন ধরেই এই সংঘাত থামানোর চেষ্টা করছে। একাধিকবার লড়াইরত দুইপক্ষের সঙ্গে আলোচনা করা হয়েছে। কিন্তু লড়াই থামেনি।

    বেয়ারবক জানিয়েছেন, আফ্রিকান ইউনিয়ন এবং ইন্টারগভর্নমেন্টাল অথরিটি অন ডেভেলপমেন্টকেও (আইজিএডি) এই প্রক্রিয়ায় অংশ নিতে হবে। সুদানের সংঘাত থামাতে তাদের বিশেষ ব্যবস্থা নিতে হবে।

    আইজিএডির সদস্য আফ্রিকার প্রায় সব দেশ। তার মধ্যে উল্লেখযোগ্য ইরিত্রিয়া, ইথিওপিয়া, সোমালিয়া, সুদান, সাউথ সুদান এবং উগান্ডা। এছাড়া কেনিয়া ও জিবুতিও এতে আছে।

    Array
    We use all content from others website just for demo purpose. We suggest to remove all content after building your demo website. And Dont copy our content without our permission.
    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    Jugantor Logo
    ফজর ৫:০৫
    জোহর ১১:৪৬
    আসর ৪:০৮
    মাগরিব ৫:১১
    ইশা ৬:২৬
    সূর্যাস্ত: ৫:১১ সূর্যোদয় : ৬:২১

    আর্কাইভ