• আজকের পত্রিকা
  • ই-পেপার
  • আর্কাইভ
  • কনভার্টার
  • অ্যাপস
  • জয়পুরহাটে  ৩দিন ব্যাপী বিজ্ঞান ও শিল্প-প্রযুক্তি মেলার সমাপনী ও পুরস্কার বিতরণ 

     বার্তা কক্ষ 
    20th Jan 2024 5:59 pm  |  অনলাইন সংস্করণ

    রাকিবুল হাসান রাকিব, জয়পুরহাট প্রতিনিধিঃ“বিজ্ঞান নিয়ে পড়বো, স্মার্ট বাংলাদেশ গড়বো” এই প্রতিপাদ্য নিয়ে জয়পুরহাটে তিন দিনব্যাপী বিজ্ঞান ও শিল্প-প্রযুক্তি মেলার সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে।

    ইনস্টিটিউট অব মাইনিং মিনারেলজি অ্যান্ড মেটালার্জি (আইএমএমএম) এবং বাংলাদেশ ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) যৌথ আয়োজনে শনিবার বিকেলে  জয়পুরহাটের খনজনপুরস্থ ইনস্টিটিউট অব মাইনিং, মিনারেলজি এন্ড মেটালার্জি, চত্বরে পুরষ্কার বিতরণ অনুষ্ঠিত হয়।

    জয়পুরহাট ইনস্টিটিউট অব মাইনিং, মিনারেলজি অ্যান্ড মেটালার্জির পরিচালক ড. মোহাম্মদ নাজিম জামান এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসব পুরষ্কার ও ক্রেস্ট বিতরণ করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আনোয়ার পারভেজ।

    বিশেষ অতিথির বক্তব্য দেন অতিরিক্ত পুলিশ সুপার (পুলিশ সুপার পদে সদ্য  পদোন্নতি প্রাপ্ত)  এ কে এম মামুন খান চিশতি, জয়পুরহাট ক্যাডেট কলেজের অধ্যক্ষ মোঃ রফিকুল ইসলাম, মেলার প্রতিপাদ্য বিষয়ে বক্তব্য দেন আইএমএমএম, বিসিএসআইআর এর সিনিয়র  সায়েন্টিফিক অফিসার ড. প্রদীপ কুমার বিশ্বাস।

    মেলায় অংশগ্রহণকারী শিক্ষা প্রতিষ্ঠানের মধ্য নিম্ন মাধ্যমিক (৬ষ্ঠ হত ৮ম শ্রেনী) পর্যায়ে ৪২টি গবেষণা প্রকল্প নিয়ে ১৮টি প্রতিষ্ঠানের ৮৪ জন, মাধ্যমিক (৯ম ও ১০ম শ্রেনী) পর্যায়ে ৫২ টি গবেষণা প্রকল্প নিয়ে ১৭ টি প্রতিষ্ঠানের ১০৪ জন এবং উচ্চ মাধ্যমিক (একাদশ ও দ্বাদশ শ্রেনী) পর্যায়ে ২৬টি গবেষণা প্রকল্প নিয়ে ১৩টি প্রতিষ্ঠানের ৫২ জন প্রতিযোগী মেলায় অংশগ্রহণ করেছে। বিসিএসআইআর বিজ্ঞান ও শিল্প-প্রযুক্তি মেলা-২০২৪ এ মোট ৩৭টি শিক্ষা প্রতিষ্ঠানের ২৪০ জন শিক্ষার্থী ১২০টি গবেষণা প্রকল্প নিয়ে অংশগ্রহণ করেছে।

    মেলার আয়োজক ইনস্টিটিউট অব মাইনিং, মিনারেলজি অ্যান্ড মেটালার্জির পরিচালক ড. মোহাম্মদ নাজিম জামান বলেন, এ মেলার আয়োজনের উদ্দেশ্য হলো দেশের স্কুল-কলেজের শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞান শিক্ষা ও গবেষণা জনপ্রিয় করে তোলা। শিক্ষার্থীরা যেন ভবিষ্যতে বিজ্ঞান শিক্ষাকে কাজ লাগিয় প্রধানমন্ত্রী কর্তক ঘোষিত স্মার্ট বাংলাদশ বিনির্মানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

    তিনি আরো বলেন, প্রতিষ্ঠানটির প্রধান উদ্দেশ্য দেশের খনি ও খনিজ দ্রব্যের অনুসন্ধান, পৃথকীকরণ ও বিশোধন, উত্তোলন পরিকল্পনা গ্রহন, গুনগত মান বিশ্লেষণ, প্রযুক্তি উদ্ভাবন এবং ব্যবহার নিশ্চিতকরণ।

    অনুষ্ঠান শেষে বিজয়ী ৩ টি গ্রুপে মোট ০৯ জন কে  সন্মানা ক্রেস্ট ও নগদ অর্থ দেওয়া হয়।

    Array
    We use all content from others website just for demo purpose. We suggest to remove all content after building your demo website. And Dont copy our content without our permission.
    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    এই বিভাগের আরও খবর
     
    Jugantor Logo
    ফজর ৫:০৫
    জোহর ১১:৪৬
    আসর ৪:০৮
    মাগরিব ৫:১১
    ইশা ৬:২৬
    সূর্যাস্ত: ৫:১১ সূর্যোদয় : ৬:২১

    আর্কাইভ