• আজকের পত্রিকা
  • ই-পেপার
  • আর্কাইভ
  • কনভার্টার
  • অ্যাপস
  • জয়পুরহাটে ৩দিন ব্যাপী বিসিএসআইআর বিজ্ঞান ও শিল্প-প্রযুক্তি মেলার উদ্বোধন 

     বার্তা কক্ষ 
    18th Jan 2024 7:02 pm  |  অনলাইন সংস্করণ

    জয়পুরহাট প্রতিনিধি: “বিজ্ঞান নিয়ে পড়বো, স্মার্ট বাংলাদেশ গড়বো” এই প্রতিপাদ্য নিয়ে জয়পুরহাটের খনজনপুরে উত্তরবঙ্গের বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীদের উদ্ভাবিত গবেষণা নিয়ে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উদ্যোগে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষনা পরিষদ এর তত্বাবধানে ইন্সটিটিউট অব মাইনিং, মিনারেলজি এন্ড মেটালার্জি (আইএমএমএম) ও বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) এর আয়োজনে বৃহস্প্রতিবার বেলা ১১টায় বিসিএসআইআর বিজ্ঞান ও শিল্প-প্রযুক্তি ৩দিন ব্যাপী মেলা শুরু হয়েছে।

    আইএমএমএম এর পরিচালক (ভারপ্রাপ্ত) ড. মোহাম্মদ নাজিম জামান এর সভাপতিত্ব উদ্বাধনী অনুষ্ঠান প্রধান অতিথি’র বক্তব্য দেন বিসিএসআইআর এর সদস্য (উনয়ন) ও যুগ্ম সচিব কাজী আনোয়ার হোসেন।

    সিনিয়র সায়েন্টিফিক অফিসার সৈয়দ শাফকাত মাহমুদ এর সঞ্চালনায় বিশেষ অতিথি’র বক্তব্য দেন জয়পুরহাট গার্লস ক্যাডেট কলেজের ভাইস প্রিন্সিপাল আবু হেনা মো: মিজানুর রহমান।

    এ মেলা ১৮-২০ জানুয়ারি ৩দিন ব্যাপী বিসিএসআইআর বিজ্ঞান ও শিল্প-প্রযুক্তি মেলায় উত্তরবঙ্গের বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীদের উদ্ভাবিত গবেষণা প্রকল্প প্রদর্শনীর ব্যবস্থা করা হয়েছে। মেলা প্রতিদিন সকাল ১০টা থক সন্ধ্যা ৬টা পর্যন্ত চলবেÍ সকলর জন্য উন্মুক্ত থাকবে।

    মেলায় অংশগ্রহণকারী শিক্ষা প্রতিষ্ঠানের মধ্য নিম্ন মাধ্যমিক (৬ষ্ঠ হত ৮ম শ্রেনী) পর্যায়ে ৪২টি গবেষণা প্রকল্প নিয়ে ১৮টি প্রতিষ্ঠানের ৮৪ জন, মাধ্যমিক (৯ম ও ১০ম শ্রেনী) পর্যায়ে ৫২ টি গবেষণা প্রকল্প নিয়ে ১৭ টি প্রতিষ্ঠানের ১০৪ জন এবং উচ্চ মাধ্যমিক (একাদশ ও দ্বাদশ শ্রেনী) পর্যায়ে ২৬টি গবেষণা প্রকল্প নিয়ে ১৩টি প্রতিষ্ঠানের ৫২ জন প্রতিযোগী মেলায় অংশগ্রহণ করেছে। বিসিএসআইআর বিজ্ঞান ও শিল্প-প্রযুক্তি মেলা-২০২৪ এ মোট ৩৭টি শিক্ষা প্রতিষ্ঠানের ২৪০ জন শিক্ষার্থী ১২০টি গবেষণা প্রকল্প নিয়ে অংশগ্রহণ করেছে।

    আইএমএমএম এর পরিচালক বলেন, এ মেলার আয়োজনের উদ্দেশ্য হলো দেশের স্কুল-কলেজের শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞান শিক্ষা ও গবেষণা জনপ্রিয় করে তোলা। শিক্ষার্থীরা যেন ভবিষ্যতে বিজ্ঞান শিক্ষাকে কাজ লাগিয় প্রধানমন্ত্রী কর্তক ঘোষিত স্মার্ট বাংলাদশ বিনির্মানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

    তিনি আরো বলেন, প্রতিষ্ঠানটির প্রধান উদ্দেশ্য দেশের খনি ও খনিজ দ্রব্যের অনুসন্ধান, পৃথকীকরণ ও বিশোধন, উত্তোলন পরিকল্পনা গ্রহন, গুনগত মান বিশ্লেষণ, প্রযুক্তি উদ্ভাবন এবং ব্যবহার নিশ্চিতকরণ।

    Array
    We use all content from others website just for demo purpose. We suggest to remove all content after building your demo website. And Dont copy our content without our permission.
    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    এই বিভাগের আরও খবর
     
    Jugantor Logo
    ফজর ৫:০৫
    জোহর ১১:৪৬
    আসর ৪:০৮
    মাগরিব ৫:১১
    ইশা ৬:২৬
    সূর্যাস্ত: ৫:১১ সূর্যোদয় : ৬:২১

    আর্কাইভ