• আজকের পত্রিকা
  • ই-পেপার
  • আর্কাইভ
  • কনভার্টার
  • অ্যাপস
  • মার্কিন হামলার পরও বেপরোয়া হুথিরা 

     বার্তা কক্ষ 
    13th Jan 2024 10:12 pm  |  অনলাইন সংস্করণ

    ইয়েমেনে মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের একযোগে হামলার ঘটনায় আরও বেপরোয়া হয়ে ওঠার হুমকি দিয়েছে দেশটির বিদ্রোহী গোষ্ঠী হুথি। মার্কিন-ব্রিটিশ হামলায় আরও ‘‘শক্তিশালী এবং কার্যকর জবাব’’ দেওয়া হবে বলে হুঁশিয়ার করে দিয়েছে তারা। লোহিত সাগরে ইসরায়েল সংশ্লিষ্ট সব জাহাজকে লক্ষ্যবস্তু করায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য ইয়েমেনে এই গোষ্ঠীর অবস্থানে হামলার পর ওয়াশিংটনের সাথে তীব্র উত্তেজনা তৈরি হয়েছে হুথিদের।

    ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস এবং ইসরায়েলের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ওই অঞ্চলে সংঘাত ছড়িয়ে পড়ার ক্রমবর্ধমান ঝুঁকি তৈরি হয়েছে। ওই অঞ্চলে যুক্তরাষ্ট্রের অন্যতম বিরোধী ইরানের মিত্ররাও লেবানন, সিরিয়া এবং ইরাক থেকে মার্কিন স্বার্থকে লক্ষ্যবস্তু বানানোয় এতে নতুন করে উত্তেজনা দেখা দিয়েছে। এর মাঝেই হুথিদের সাথে পশ্চিমা দুই পরাশক্তির হামলা-পাল্টা হামলার ঘটনায় ব্যাপক উদ্বেগ বৃদ্ধি পেয়েছে।

    হুথি বিদ্রোহীদের নিয়ন্ত্রিত স্থাপনায় আমেরিকান এবং ব্রিটিশ বিমান থেকে কয়েক ডজন হামলার একদিন পরই শনিবার ভোরের দিকে ইয়েমেনে নতুন করে হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন বলেছে, তারা ইয়েমেনে হুথি নিয়ন্ত্রিত রাডার স্থাপনায় আঘাত করেছে।

    ইয়েমেনের এই বিদ্রোহী গোষ্ঠীর মুখপাত্র নাসরুলদীন আমির কাতার-ভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরাকে বলেছেন, ‘‘এই নতুন হামলার দৃঢ়, শক্তিশালী এবং কার্যকর জবাব দেওয়া হবে।’’ তবে মার্কিন ও ব্রিটিশ হামলায় ইয়েমেনে হুথিদের কোনও ক্ষয়ক্ষতি কিংবা হতাহতের ঘটনা ঘটেনি বলে দাবি করেছেন তিনি।

    হুথির আরেক মুখপাত্র মোহাম্মদ আব্দুলসালাম রয়টার্সকে বলেছেন, সানার একটি সামরিক ঘাঁটিসহ অন্যান্য স্থাপনায় মার্কিন-ব্রিটিশ হামলা ইসরায়েল-সংশ্লিষ্ট জাহাজগুলোকে লোহিত সাগর এবং আরব সাগরে লক্ষ্যবস্তু হওয়া থেকে ঠেকাতে পারবে না। ইসরায়েলি জাহাজে হুথির হামলা সক্ষমতার ওপর উল্লেখযোগ্য কোনও প্রভাব ফেলতে পারেনি মার্কিন-ব্রিটিশ হামলা।

     

    অন্যদিকে, পেন্টাগন বলেছে, মার্কিন-ব্রিটিশ হামলার ‘‘সুষ্পষ্ট প্রভাব’’ রয়েছে। হুথি বলেছে, গাজায় ইসরায়েলি হামলার প্রতিশোধে ফিলিস্তিনিদের সমর্থনে তারা সামুদ্রিক অভিযান পরিচালনা করছে। গত ৭ অক্টোবর হামাস-ইসরায়েল যুদ্ধ শুরু হওয়ার পর থেকে লোহিত সাগরে ইসরায়েলি জাহাজে ও ইসরায়েলের ভূখণ্ডে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে আসছে সানা এবং ইয়েমেনের পশ্চিম ও উত্তরের বেশিরভাগ অংশ নিয়ন্ত্রণকারী এই গোষ্ঠী।

    যুক্তরাষ্ট্রে সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ড সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক বিবৃতিতে বলেছে, শনিবার স্থানীয় সময় ভোরের দিকে টমাহক ক্ষেপণাস্ত্র ব্যবহার করে ‘‘বাণিজ্যিক জাহাজসহ অন্যান্য সামুদ্রিক যানে আক্রমণ করার হুথিদের সক্ষমতা’’ ধ্বংস করা হয়েছে।

    Array
    We use all content from others website just for demo purpose. We suggest to remove all content after building your demo website. And Dont copy our content without our permission.
    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    এই বিভাগের আরও খবর
     
    Jugantor Logo
    ফজর ৫:০৫
    জোহর ১১:৪৬
    আসর ৪:০৮
    মাগরিব ৫:১১
    ইশা ৬:২৬
    সূর্যাস্ত: ৫:১১ সূর্যোদয় : ৬:২১

    আর্কাইভ