• আজকের পত্রিকা
  • ই-পেপার
  • আর্কাইভ
  • কনভার্টার
  • অ্যাপস
  • নবী (সা:) যেমন চাদর ব্যবহার করতেন 

     বার্তা কক্ষ 
    03rd Jan 2024 3:00 pm  |  অনলাইন সংস্করণ

    শীতে ঠাণ্ডা থেকে রক্ষা পেতে বিভিন্ন উপকরণ ব্যবহার করে থাকে মানুষজন। এক্ষেত্রে প্রচণ্ড শীতের সময় চাদর ব্যবহারের ব্যাপক প্রচলন রয়েছে। কেউ কেউ সৌখিনতার কারণে চাদর ব্যবহার করে থাকলেও শীত প্রধান অঞ্চল ও প্রবীণদের জন্য চাদর প্রয়োজন সবযুগেই সব অঞ্চলেই। আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াাসাল্লাম তার যুগে প্রয়োজনের সময় চাদর ব্যবহার করতেন। তার সেই চাদর কেমন ছিল, কীভাবে ব্যবহার করতেন তিনি। হাদিস ও ঐতিহাসিকদের বয়ানে তুলে ধরা হলো এখানে-

    রাসূল সা.-এর চাদর যেমন ছিল

    মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের চাদরের আয়তন সম্পর্কে ইমাম ওয়াকিদি রহিমাহুল্লাহ বর্ণনা করেছেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের রিদা বা চাদরের দৈর্ঘ্য ছিল ছয় হাত এবং প্রস্থ ছিল তিন হাত।

    অন্য বর্ণনায় উরওয়া বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যে চাদর পরিধান করে বিশেষ মেহমান ও আগন্তুকদের সামনে আসতেন, তার দৈর্ঘ্য ছিল চার হাত এবং প্রস্থ ছিল দুই হাত ও এক বিঘত। এ চাদর এখনো (উমাইয়া যুগে, হিজরি প্রথম শতকের শেষ দিকে) খলিফাদের কাছে রয়েছে। তা পুরনো হয়ে গেছে। এ জন্য তারা অন্য কাপড় দিয়ে তা জড়িয়ে নিয়েছেন। তারা ঈদুল ফিতর ও ঈদুল আজহায় তা পরিধান করতেন।

    হজরত আয়েশা রাদিয়াল্লাহু তায়ালা আনহা থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কাপড়ের দৈর্ঘ্য ছিল চার হাত ও এক বিঘত এবং প্রস্থ ছিল এক হাত।

    Array
    We use all content from others website just for demo purpose. We suggest to remove all content after building your demo website. And Dont copy our content without our permission.
    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    Jugantor Logo
    ফজর ৫:০৫
    জোহর ১১:৪৬
    আসর ৪:০৮
    মাগরিব ৫:১১
    ইশা ৬:২৬
    সূর্যাস্ত: ৫:১১ সূর্যোদয় : ৬:২১

    আর্কাইভ