• আজকের পত্রিকা
  • ই-পেপার
  • আর্কাইভ
  • কনভার্টার
  • অ্যাপস
  • সিইউবির ফল সেমিস্টারের ভর্তি কার্যক্রম শুরু 

     বার্তা কক্ষ 
    09th Aug 2023 10:40 am  |  অনলাইন সংস্করণ

    কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশে (সিইউবি) ফল-২০২৩ সেমিস্টারে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। ভর্তিচ্ছু শিক্ষার্থীরা অনলাইনের মাধ্যমেও ভর্তি হতে পারবেন।

    বর্তমানে বিশ্ববিদ্যালয়ে তিনটি অনুষদ রয়েছে। এগুলো হলো– বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ, বাণিজ্য অনুষদ, কলা ও সমাজবিজ্ঞান অনুষদ। এসব অনুষদের অধীনে বিভিন্ন বিভাগ রয়েছে। বিভাগগুলো থেকে স্নাতক পর্যায়ের প্রোগ্রামে রয়েছে শিপিং ও মেরিটাইম সায়েন্স, বিবিএ, সিএসই, ইইই, এলএলবি, ইংলিশ, মিডিয়া কমিউনিকেশন ও জার্নালিজম এবং স্নাতকোত্তর পর্যায়ে রয়েছে মাস্টার্স ইন মেরিটাইম ট্রান্সপোর্টেশন ও লজিস্টিকস, এমবিএ ও ইএমবিএ। এছাড়া প্রথমবারের মতো এমবিএ ডিগ্রি প্রত্যাশীদের জন্য রয়েছে বিজনেস ইন্টেলিজেন্স অ্যান্ড ডাটা অ্যানালিটিক্স প্রোগ্রামে মেজর করার সুযোগ। রয়েছে ডিজিটাল মার্কেটিংয়ে মেজর নিয়ে এমবিএ করার সুযোগ।

    কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ-ই দেশের একমাত্র বেসরকারি বিশ্ববিদ্যালয় যেখানে রয়েছে শিপিং এবং মেরিটাইম সায়েন্স নিয়ে পড়াশোনার সুযোগ। শিপিং অ্যান্ড মেরিটাইম সায়েন্সে পড়ালেখার মাধ্যমে সমুদ্র অর্থনীতিতে চাকরির রয়েছে অবারিত সুযোগ।

    স্কুল অব বিজনেসের সঙ্গে সংশ্লিষ্ট রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ’র অধ্যাপক ড. রিদওয়ানুল হক। ডিনের দায়িত্ব পালন করছেন বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর মুহাম্মদ জহুরুল আলম। এমবিএ ও ইএমবিএ কোর্স পরিচালনা করেন মার্কেটিংয়ের কিংবদন্তি শিক্ষক এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. মিজানুর রহমান। ব্যবসায় প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান ইমোশোনাল ইন্টেলিজেন্স বিশেষজ্ঞ এবং ফিন্যান্সের প্রফেসর এস এম আরিফুজ্জামান। বিভাগে রয়েছেন প্রাক্তন মাস্টার জেনারেল অব অর্ডন্যান্স, সাপ্লাই চেইন বিশেষজ্ঞ মেজর জেনারেল (অবসরপ্রাপ্ত) মোহাম্মাদ আবু সাঈদ সিদ্দিক, ইউনিমেড ইউনিহেলথ ফার্মাসিউটিক্যালস লিমিটেডের অ্যাসিসটেন্ট জেনারেল ম্যানেজার এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ থেকে ডক্টরেট করা মো. আবু জাফর সাদেক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের সহযোগী অধ্যাপক শাহরিন আশরাফ।

    বুয়েট, রুয়েট, কুয়েট এবং বিভিন্ন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের প্রথিতযশা শিক্ষকরা পাঠদান করছেন বিশ্ববিদ্যালয়ের সিএসই এবং ইইই বিভাগে। এছাড়াও রয়েছে উন্নত কম্পিউটার ল্যাব এবং ডিজিটাল ক্লাসরুম। বিভাগের পক্ষ থেকে নিয়মিত আয়োজন করা হয় প্রোগ্রামিং কনটেস্ট, ইনোভেশন ইনকিউবেশন এবং রোবোটিক্স প্রতিযোগিতা।

    আইন বিভাগ, কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশে রয়েছে অভিজ্ঞ এবং নবীন শিক্ষকমণ্ডলী যারা দেশের এবং পৃথিবীর সমৃদ্ধ বিশ্ববিদ্যালয় থেকে গ্র্যাজুয়েশন করে এই বিভাগে শিক্ষকতা করছেন। আধুনিক গবেষণা উপযোগী শিক্ষাব্যবস্থা, অনলাইন লাইব্রেরি, মুট কোর্ট, ডিবেট ইত্যাদি সুবিধা বিদ্যমান রয়েছে এই বিভাগে। জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন মুট কোর্ট প্রতিযোগিতায় নিয়মিত অংশগ্রহণ করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা উল্লেখযোগ্য সাফল্য অর্জন করছে। আইন বিষয়ে দক্ষ ও যোগ্য গ্র্যাজুয়েট তৈরিতে প্রতিজ্ঞাবদ্ধ কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের আইন বিভাগ।

    ইংলিশ বিভাগে রয়েছে মিশিগান ইউনিভার্সিটি থেকে ফুলব্রাইট স্কলারশিপ পাওয়া শিক্ষক মো. আবদুল্লাহ আল মামুন। তিনি সহযোগী অধ্যাপক ও ভারপ্রাপ্ত প্রধান হিসেবে দায়িত্বরত আছেন।

    তাছাড়াও মিডিয়া গ্র্যাজুয়েটদের শতভাগ চাকরির নিশ্চয়তা রয়েছে বিশ্ববিদ্যালয়ের মিডিয়া কমিউনিকেশন ও জার্নালিজম বিভাগে পড়ার মাধ্যমে।

    এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে টিউশন ফির ওপরে ১০০ শতাংশ পর্যন্ত বৃত্তি থাকছে। এর মধ্যে এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় যাদের জিপিএ–৫ রয়েছে, তারা প্রথম এক বছর টিউশন ফিতে শতভাগ ছাড় পাবেন। এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় যাদের সর্বমোট জিপিএ–৯.৫, তারা প্রথম সেমিস্টারে টিউশন ফিতে ৭০ শতাংশ স্কলারশিপ পাবেন। এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় যাদের সর্বমোট জিপিএ–৯, তারা প্রথম সেমিস্টারে টিউশন ফিতে ৫০ শতাংশ স্কলারশিপ পাবেন। স্নাতক পর্যায়ের সব প্রোগ্রামে রয়েছে ৪০ শতাংশ ছাড়। মাস্টার্স ইন মেরিটাইম ট্রান্সপোর্টেশন ও লজিস্টিকস-এ ভর্তিতে রয়েছে ২৫ শতাংশ ছাড়। তাছাড়াও ৫০ শতাংশ ছাড়ে ভর্তি হওয়া যাবে ইইই (স্নাতক), এমবিএ (রেগুলার) প্রোগ্রামে ও ৬০ শতাংশ ছাড়ে ইএমবিএ (এক্সিকিউটিভ) প্রোগ্রামে।

    তিন বা ততোধিক ছাত্র/ছাত্রী একসঙ্গে ভর্তি হলে টিউশন ফিতে অতিরিক্ত ৫ শতাংশ ছাড় পাবেন।

    ‘We care for the career of our students’ এই মূলমন্ত্রে বিশ্বাসী কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ প্রতিটি ছাত্রছাত্রীকে চাকরির উপযোগী করে প্রস্তুত করে বিভিন্ন প্রতিষ্ঠানে চাকুরি প্রদানে প্রতিশ্রুতিবদ্ধ।

    ভর্তি সংক্রান্ত সকল তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.cub.edu.bd) পাওয়া যাবে।

    Array
    We use all content from others website just for demo purpose. We suggest to remove all content after building your demo website. And Dont copy our content without our permission.
    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    এই বিভাগের আরও খবর
     
    Jugantor Logo
    ফজর ৫:০৫
    জোহর ১১:৪৬
    আসর ৪:০৮
    মাগরিব ৫:১১
    ইশা ৬:২৬
    সূর্যাস্ত: ৫:১১ সূর্যোদয় : ৬:২১

    আর্কাইভ

    August 2023
    M T W T F S S
     123456
    78910111213
    14151617181920
    21222324252627
    28293031