• আজকের পত্রিকা
  • ই-পেপার
  • আর্কাইভ
  • কনভার্টার
  • অ্যাপস
  • সিইউবিতে শিপিং অ্যান্ড মেরিটাইম সাইন্সে ডিগ্রি অর্জনের সুযোগ 

     বার্তা কক্ষ 
    15th Jun 2023 11:07 am  |  অনলাইন সংস্করণ

    ব্লু ইকোনমি বা সমুদ্র নির্ভর অর্থনীতির ক্ষেত্রে বাংলাদেশ একটি বিশাল সম্ভাবনার দেশ। এ সামুদ্রিক সম্পদের টেকসই ব্যবহারের জন্য চাই দক্ষ জনশক্তি। সমুদ্র অর্থনীতিতে দক্ষ জনশক্তি নির্মাণের প্রতিশ্রুতি নিয়ে কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ (সিইউবি) শিপিং অ্যান্ড মেরিটাইম সাইন্সে উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ দিচ্ছে। বাংলাদেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সিইউবি-ই প্রথম এবং একমাত্র উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান, যা স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে শিপিং অ্যান্ড মেরিটাইম সাইন্স বিষয়ে ডিগ্রি দিচ্ছে।

    সমুদ্র অর্থনীতিতে বাংলাদেশে রয়েছে চাকরির অবারিত সুযোগ। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে এ খাতে বাড়ছে পেশাদার লোকের চাহিদা। বিআইডব্লিউটিএ, বিআইডব্লিউটিসি, পোর্ট, টার্মিনাল, মেরিটাইম সার্ভে, শিপ বিল্ডিং, ব্রেকিং অ্যান্ড ম্যানেজমেন্টসহ মেরিন এবং শিপিং ইন্ডাস্ট্রি সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে চাকরির সুযোগ রয়েছে এ সেক্টরে।

    শিপিং অ্যান্ড মেরিটাইম সাইন্স একটি কর্মমুখী শিক্ষা। এ প্রোগ্রামে দুটি বিশেষীকরণ আয়োজন রয়েছে, যা শিক্ষার্থীদের বাস্তবমুখী কর্মজীবনের সঙ্গে সম্পৃক্ত করে। এর একটি নটিক্যাল সায়েন্স এবং আরেকটি মেরিন ইঞ্জিনিয়ারিং বিষয়ক। প্রোগ্রামগুলো সামুদ্রিক শিল্পের মূল চ্যালেঞ্জ এবং সমস্যাগুলির ওপর দৃষ্টি নিবদ্ধ করে। কিছু কোর্স একচেটিয়াভাবে সামুদ্রিক শিল্পের ওপর ফোকাস করে, আর অন্য কোর্স ইউনিটগুলি এ শিল্পের দক্ষতা ও বিকাশের ওপর আলোচনা করে। কিন্তু এ প্রোগ্রামটিতে মেরিটাইম শিল্পের সঙ্গে সম্পর্কিত বিষয়গুলির একটি বিস্তৃত ডিজাইন করা হয়েছে।

    শিপিং অ্যান্ড মেরিটাইম সায়েন্সে পড়ালেখার মূল উদ্দেশ্য সমুদ্র সম্পর্কে জ্ঞান অর্জন, ভূ-ভাগ ও সাগরের আন্তঃসম্পর্ক, সমুদ্রসম্পদ আহরণের উপায় ও সুষ্ঠু ব্যবহার সম্পর্কে জানা। এ বিষয়গুলো মাথায় রেখে এ বিশ্ববিদ্যালয়ে কোর্সপ্ল্যান সাজানো হয়েছে। একাডেমিক পড়াশুনার পাশাপাশি ল্যাবরেটরিতে কাজ, ফিল্ড ট্রিপ ও ফিল্ড ওয়ার্ক এখানে বাধ্যতামূলক।

    সমুদ্র অর্থনীতি বিষয়ে কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশে যে ডিগ্রিগুলো দেওয়া হয়-

    ক। শিপিং অ্যান্ড মেরিটাইম সায়েন্স (এসএমএস) বিষয়ে স্নাতক ডিগ্রি।
    খ। মেরিটাইম ট্রান্সপোর্টেশন অ্যান্ড লজিস্টিকস (এমটিএল) বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি।

    কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশে চলছে সামার সেমিস্টারের ভর্তি। শিপিং অ্যান্ড মেরিটাইম সায়েন্সে আগ্রহী শিক্ষার্থীরা এখনই ভর্তি হয়ে যেতে পারবেন টিউশন ফি-তে ৪০% বৃত্তিসহ। মেরিটাইম ট্রান্সপোর্টেশন অ্যান্ড লজিস্টিকস (এমটিএল) বিষয়ে স্নাতকোত্তরে ভর্তিতে টিউশন ফি-তে বৃত্তি ২৫%। ৩ বা ততোধিক ছাত্র-ছাত্রী একসঙ্গে ভর্তি হলে টিউশন ফিতে গ্রুপ ওয়েভার পাবে ৫%। এছাড়াও শতভাগ পর্যন্ত মেধাবৃত্তির সুযোগ রয়েছে কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশে।

    ভর্তি সংক্রান্ত সব তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.cub.edu.bd) পাওয়া যাবে। বিস্তারিত তথ্যের জন্য ফোন করা যাবে- ০১৭০-৭০৭০২৮০, ০১৭০-৭০৭০২৮১, ০১৭০-৭০৭০২৮২, ০১৭০-৭০৭০২৮৪ নম্বরে। কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর ক্যাম্পাসের ঠিকানা- প্লট-খ, ২০১/১, প্রগতি সরণী, ঢাকা-১২১২, বাংলাদেশ।

    অনলাইনে আবেদন করতে ক্লিক করুন- https://www.cub.edu.bd/apply.php

    Array
    We use all content from others website just for demo purpose. We suggest to remove all content after building your demo website. And Dont copy our content without our permission.
    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    এই বিভাগের আরও খবর
     
    Jugantor Logo
    ফজর ৫:০৫
    জোহর ১১:৪৬
    আসর ৪:০৮
    মাগরিব ৫:১১
    ইশা ৬:২৬
    সূর্যাস্ত: ৫:১১ সূর্যোদয় : ৬:২১

    আর্কাইভ