• আজকের পত্রিকা
  • ই-পেপার
  • আর্কাইভ
  • কনভার্টার
  • অ্যাপস
  • র‍্যাঙ্কিংয়ে ১০০ জনের মধ্যেও নেই নাদাল 

     বার্তা কক্ষ 
    13th Jun 2023 9:24 am  |  অনলাইন সংস্করণ

    রাফায়েল নাদালের টেনিস জীবনে হয়তো এমনটা কখনও ঘটেনি। র‍্যাঙ্কিংয়ে ১০০ জনের বাইরে থাকা দূরে থাক, তাকে শীর্ষ ১০-এর বাইরে থাকাও কল্পনা করা যেত না। মূলত চোটের কারণে তিনি সম্প্রতি শেষ হওয়া ফ্রেঞ্চ ওপেনের কোর্টে নামতে পারেননি এই স্প্যানিশ তারকা। সেখানেই তিনি নোভাক জোকোভিচের কাছে সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যামের শ্রেষ্ঠত্ব হারিয়েছেন। এতদিন পর্যন্ত দুজন যৌথভাবে ২২টি গ্র্যান্ড স্ল্যামের মালিক ছিলেন। শুধু তাই নয়, নতুন প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে ১০০ জনের মধ্যেও নেই তিনি!

    ফ্রান্সের রোলাঁ গাঁরোয় পুরুষ টেনিস থেকে নিতম্বের চোটের কারণে আগেই ছিটকে গিয়েছিলেন নাদাল। তবে তিনি চাইলেই খেলতে পারতেন, কিন্তু দীর্ঘমেয়াদে ইনজুরিতে পড়ার শঙ্কায় কঠিন সিদ্ধান্ত নিতে হলো স্প্যানিশ তারকাকে। এমন অনুপস্থিতিতে তিনি ২ হাজার পয়েন্ট হারিয়েছেন। ফলে র‍্যাঙ্কিংয়ের ১৫তম থেকে ১৩৬তম স্থানে নেমে গেছেন তিনি। ২২টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী তারকার অবনমন হয়েছে ১২১ ধাপ।

    অথচ এর আগে এই টেনিস কিংবদন্তী রেকর্ড টানা ৯১৩ সপ্তাহ কাটিয়েছেন সেরা দশে। গত জানুয়ারিতে অস্ট্রেলিয়ান ওপেনের দ্বিতীয় রাউন্ডে খেলতে নেমে নিতম্বে ওই চোট পান নাদাল। এরপর থেকেই কোর্টের বাইরে আছেন ৩৭ বছর বয়সী তারকা। আগামী উইম্বলডন ও ইউএস ওপেন থেকে পয়েন্ট হারালে র‍্যাঙ্কিংয়ে আরও নিচে নেমে যাবেন তিনি।

    ২০০৩ সালের পর এই প্রথম তিনি ক্যারিয়ারে এত বড় অবনমন দেখেছেন নাদাল। ওই সময় তার অবস্থান ছিল ১৩৬-এ। এরপর ২০০৫ সাল থেকে এই বছরের মার্চ পর্যন্ত তিনি ৯১৩ সপ্তাহ শীর্ষ দশে ছিলেন। বর্তমানে তার পয়েন্ট এখন মাত্র ৪৪৫।

    নাদালের এমন অবনমনের বছরে সবচেয়ে বেশি ২৩টি গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড গড়েন সার্বিয়ান তারকা জোকোভিচ। ফলে স্বাভাবিকভাবেই তিনি শীর্ষে ওঠে আসবেন, তা নিশ্চিতই ছিল। তিন থেকে তিনি ওঠে এসেছেন একে। একধাপ পিছিয়ে শীর্ষস্থান হারালেন কার্লোস আলকারাজ। এই স্প্যানিশ তারকা ফ্রেঞ্চ ওপেনের সেমিফাইনালের মাঝপথে চোটে পড়েন, সেই ম্যাচে তিনি জোকোভিচের কাছে হেরে বিদায় নেন। একইসঙ্গে দুই থেকে তিনে নেমে গেছেন রাশিয়ার দানিল মেদভেদেভ।

    Array
    We use all content from others website just for demo purpose. We suggest to remove all content after building your demo website. And Dont copy our content without our permission.
    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    Jugantor Logo
    ফজর ৫:০৫
    জোহর ১১:৪৬
    আসর ৪:০৮
    মাগরিব ৫:১১
    ইশা ৬:২৬
    সূর্যাস্ত: ৫:১১ সূর্যোদয় : ৬:২১

    আর্কাইভ