• আজকের পত্রিকা
  • ই-পেপার
  • আর্কাইভ
  • কনভার্টার
  • অ্যাপস
  • ইউক্রেন পাল্টা আক্রমণাত্মক পদক্ষেপ শুরু করেছে; জেলেনস্কি বলেছেন 

     বার্তা কক্ষ 
    11th Jun 2023 10:32 am  |  অনলাইন সংস্করণ
    • রাশিয়া-ইউক্রেন যুদ্ধ

    ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি নিশ্চিত করেছেন যে রাশিয়ার বিরুদ্ধে তার দেশের দীর্ঘ প্রতীক্ষিত পাল্টা আক্রমণ শুরু হয়েছে।”পাল্টা আক্রমণাত্মক এবং প্রতিরক্ষামূলক পদক্ষেপ নেওয়া হচ্ছে,” তিনি বলেছিলেন।তবে তিনি যোগ করেছেন যে পাল্টা আক্রমণ কোন পর্যায়ে বা রাজ্যে ছিল সে সম্পর্কে তিনি বিস্তারিত কথা বলবেন না।

    ইউক্রেনের দক্ষিণ ও পূর্বে লড়াইয়ের ক্রমবর্ধমান এবং ব্যাপকভাবে প্রত্যাশিত ধাক্কার অগ্রগতি সম্পর্কে জল্পনা-কল্পনার পর এই মন্তব্য এসেছে।ইউক্রেনীয় সৈন্যরা পূর্বে বাখমুতের কাছে এবং দক্ষিণে জাপোরিঝিয়ার কাছে অগ্রসর হয়েছে এবং রাশিয়ান লক্ষ্যবস্তুতে দূরপাল্লার হামলা চালিয়েছে বলে জানা গেছে।

    কিন্তু সামনের সারিতে বাস্তবতা মূল্যায়ন করা কঠিন, দুই যুদ্ধকারী পক্ষ বিপরীত আখ্যান উপস্থাপন করে: ইউক্রেন দাবি করছে অগ্রগতি এবং রাশিয়া যে তারা আক্রমণের বিরুদ্ধে লড়াই করছে।

    এদিকে রাশিয়ার কালুগা অঞ্চলে – যা মস্কোর আশেপাশের দক্ষিণ জেলাগুলির সীমানা – গভর্নর ভ্লাদিস্লাভ শাপশা টেলিগ্রামে বলেছেন যে রবিবার ভোরে স্ট্রেলকোভক গ্রামের কাছে একটি ড্রোন বিধ্বস্ত হয়েছে। বিবিসি স্বাধীনভাবে প্রতিবেদনটি যাচাই করেনি।

    রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন শুক্রবার প্রকাশিত একটি ভিডিও সাক্ষাত্কারে বলেছেন যে ইউক্রেনীয় বাহিনী অবশ্যই তাদের আক্রমণ শুরু করেছে তবে ব্যাপক হতাহতের সাথে অগ্রগতির প্রচেষ্টা ব্যর্থ হয়েছে।

    কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সাথে আলোচনার পর শনিবার কিয়েভে বক্তৃতাকালে মিঃ জেলেনস্কি রাশিয়ান নেতার কথাকে “আকর্ষণীয়” বলে বর্ণনা করেছেন।

    কাঁধ ঝাঁকিয়ে, ভ্রু কুঁচকে এবং মিঃ পুতিন কে তা না জানার ভান করে মিঃ জেলেনস্কি বলেন, এটা গুরুত্বপূর্ণ যে রাশিয়া অনুভব করেছিল যে “তারা আর বেশিদিন বাকি নেই”।

    তিনি আরও বলেছিলেন যে ইউক্রেনের সামরিক কমান্ডাররা ইতিবাচক মেজাজে ছিলেন, যোগ করেছেন: “এটি পুতিনকে বলুন।”

    • রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের পাল্টা আক্রমণ বিশ্লেষণ করা

    মিঃ ট্রুডো অঘোষিত সফরের সময় ইউক্রেনের জন্য নতুন সামরিক সহায়তায় ৫০০ মিলিয়ন কানাডিয়ান ডলার (£ 297m) ঘোষণা করেছিলেন।

    আলোচনার পর জারি করা একটি যৌথ বিবৃতিতে বলা হয়েছে, কানাডা ইউক্রেনকে ন্যাটো সদস্য হওয়ার সমর্থন করে “যত তাড়াতাড়ি শর্তগুলি অনুমতি দেয়”, যোগ করে যে বিষয়টি জুলাইয়ে লিথুয়ানিয়ার ভিলনিয়াসে ন্যাটো সম্মেলনে আলোচনা করা হবে।

    এদিকে, প্রধান দক্ষিণ জাপোরিঝিয়া অঞ্চলে সাম্প্রতিক দিনগুলিতে লড়াই বেড়েছে, রাশিয়ান কর্মকর্তারা বলছেন, ইউক্রেন বাহিনী আজভ সাগরে অ্যাক্সেস পুনরুদ্ধার করার চেষ্টা করছে বলে জানা গেছে, যা রাশিয়ান বাহিনীকে বিভক্ত করবে।

    গত সপ্তাহে নোভা খাকোভকা বাঁধ ধ্বংস হওয়ার পর দেশের দক্ষিণে বিশাল বন্যার কারণে এই অঞ্চলে ইউক্রেনের অগ্রগতির আশা বাধাগ্রস্ত হতে পারে।

    বন্যাটি ডিনিপ্রো নদীর উভয় পাশে প্রায় ২৩০বর্গ মাইল (৫৯৫ বর্গ কিমি) জুড়ে রয়েছে।

    শনিবার তার রাতের ভাষণে মিঃ জেলেনস্কি বলেন, বন্যা কবলিত খেরসন ও মাইকোলাইভ অঞ্চল থেকে ৩,০০০ মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে।

    এবং খেরসনের আঞ্চলিক প্রধান অলেক্সান্ডার প্রোকুদিন বলেছেন যে পানির স্তর 27 সেন্টিমিটার কমে গেছে, তবে নদীর ডান তীরে ৩০ টিরও বেশি বসতি এখনও প্লাবিত হয়েছে এবং প্রায় 4,000 আবাসিক ভবন পানির নিচে রয়ে গেছে।

    ন্যাটো এবং ইউক্রেনের সামরিক বাহিনী বাঁধটি উড়িয়ে দেওয়ার জন্য রাশিয়াকে অভিযুক্ত করেছে, অন্যদিকে রাশিয়া ইউক্রেনকে দায়ী করেছে ড্রোন ধ্বংসাবশেষ ওডেসা বাড়িতে আঘাত।

    অন্যত্র, শুক্রবার থেকে শনিবার পর্যন্ত রাতারাতি দক্ষিণাঞ্চলীয় শহর ওডেসায় রাশিয়ার হামলায় তিনজন মারা গেছে এবং কয়েক ডজন আহত হয়েছে।

    ইউক্রেনের কর্মকর্তারা জানিয়েছেন, ব্ল্যাক সি-বন্দর শহরের একটি আবাসিক ব্লকে একটি গুলিবিদ্ধ রাশিয়ান ড্রোন থেকে ধ্বংসাবশেষ পড়ে আগুন শুরু করে।

    ইউক্রেনের বিমান বাহিনী বলেছে যে ওডেসা আক্রমণ, যা ছয় ঘন্টা স্থায়ী হয়েছিল, তাতে আটটি স্থল-ভিত্তিক ক্ষেপণাস্ত্র এবং ৩৫টি ড্রোন জড়িত ছিল এবং বিমান প্রতিরক্ষা ইউনিটগুলি 20টি ড্রোন এবং দুটি ক্রুজ ক্ষেপণাস্ত্র গুলি করতে সক্ষম হয়েছিল।

    দক্ষিণ সামরিক কমান্ডের মুখপাত্র নাটালিয়া হুমেনিউক বলেন, “বিমান যুদ্ধের ফলে, একটি ড্রোনের ধ্বংসাবশেষ একটি উঁচু অ্যাপার্টমেন্টে পড়েছিল, যার ফলে আগুন লেগেছে।”

    জরুরী পরিষেবাগুলি জানিয়েছে যে তিন শিশু সহ ২৭জন আহত হয়েছে এবং আগুন দ্রুত নিভিয়ে ফেলা হয়েছে। তারা বলেন, ভবন থেকে ১২ জনকে উদ্ধার করা হয়েছে।

    ছবিতে দেখা গেছে ওডেসায় একটি অ্যাপার্টমেন্ট বিল্ডিং ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে, যেখানে ধ্বংসাবশেষ ঢাকা কক্ষ এবং জানালা উড়িয়ে দিয়েছে। অন্যরা মাটিতে একটি বড় গর্ত দেখায়।

    পোলতাভা কেন্দ্রীয় অঞ্চলের একটি বিমানঘাঁটিও শনিবারের প্রথম দিকে একটি রাশিয়ান আক্রমণে আঘাত হেনেছিল, স্থানীয় গভর্নর বলেছিলেন যে এতে ব্যালিস্টিক এবং ক্রুজ ক্ষেপণাস্ত্রের পাশাপাশি ড্রোন জড়িত ছিল। তিনি বলেন, এটি এয়ারফিল্ডের অবকাঠামো ও যন্ত্রপাতির ক্ষতি করেছে।

    উত্তর-পূর্ব খারকিভ অঞ্চলে পৃথক হামলায় একজন ২৯ বছর বয়সী নিহত হয়েছে, কর্মকর্তারা জানিয়েছেন।

    Array
    We use all content from others website just for demo purpose. We suggest to remove all content after building your demo website. And Dont copy our content without our permission.
    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    এই বিভাগের আরও খবর
     
    Jugantor Logo
    ফজর ৫:০৫
    জোহর ১১:৪৬
    আসর ৪:০৮
    মাগরিব ৫:১১
    ইশা ৬:২৬
    সূর্যাস্ত: ৫:১১ সূর্যোদয় : ৬:২১

    আর্কাইভ