• আজকের পত্রিকা
  • ই-পেপার
  • আর্কাইভ
  • কনভার্টার
  • অ্যাপস
  • অ্যামাজনে ৪০ দিন বেঁচে থাকার পরে শিশুরা পরিবারের সাথে পুনরায় মিলিত হয়েছে 

     বার্তা কক্ষ 
    11th Jun 2023 10:38 am  |  অনলাইন সংস্করণ

    কলম্বিয়ার আমাজন জঙ্গলে একাকী কয়েক সপ্তাহ বেঁচে থাকা চার শিশু হাসপাতালে সুস্থ হওয়ার সাথে সাথে আত্মীয়দের সাথে পুনরায় মিলিত হয়েছে।

    ১৩, নয়, পাঁচ এবং এক বছর বয়সী ভাইবোনরা “খুব দুর্বল” কিন্তু “তাদের পরিবারকে দেখে খুশি”, তাদের দাদা ফিদেনসিও ভ্যালেন্সিয়া বলেছেন।

    তারা একটু কথা বলছে এবং তাদের মধ্যে দুজন খেলা শুরু করেছে, কর্মকর্তারা বলছেন।

    সেনাবাহিনী ও স্থানীয় লোকজন এক মাসেরও বেশি সময় খোঁজাখুঁজির পর শুক্রবার চার শিশুকে খুঁজে পায়।

    ১ মে বিধ্বস্ত হওয়ার পর তারা নিখোঁজ হন। দুর্ঘটনায় তাদের মা ও দুই পাইলট নিহত হন।

    উদ্ধারকারীরা জঙ্গলে পায়ের ছাপ এবং ফল কামড়ানোর চিহ্ন সহ তাদের সন্ধান করে।

    দুটি শিশু, এক বছরের শিশু এবং পাঁচ বছর বয়সী, তাদের জন্মদিন জঙ্গলে কাটিয়েছিল, যেহেতু বড় লেসলি, ১৩, তাদের অগ্নিপরীক্ষার মধ্য দিয়ে পথ দেখিয়েছিল।

    তারা বিমানের ধ্বংসাবশেষে পাওয়া ময়দা এবং তারপর বীজ খেয়ে বেঁচে গিয়েছিল, মিঃ ভ্যালেন্সিয়া বলেন।

    কলম্বিয়ার প্রতিরক্ষা মন্ত্রী ইভান ভেলাসকুয়েজ, যিনি শনিবার রাষ্ট্রপতি গুস্তাভো পেট্রোর সাথে হাসপাতালে তাদের দেখতে গিয়েছিলেন, লেসলি তার ছোট ভাইবোনদের যত্ন নেওয়ার জন্য প্রশংসা করেছিলেন।

    “এটি তার, তার মূল্য এবং তার নেতৃত্বের জন্য ধন্যবাদ যে অন্য তিনজন তার যত্নে, জঙ্গল সম্পর্কে তার জ্ঞানের সাথে বেঁচে থাকতে সক্ষম হয়েছিল,” মিঃ ভেলাস্কেজ বলেছিলেন।

    “সাধারণত শিশু, ছেলে এবং মেয়েরা গ্রহণযোগ্য অবস্থায় রয়েছে, মেডিকেল রিপোর্ট অনুযায়ী তারা বিপদমুক্ত।”

    সামরিক ডাক্তার কার্লোস রিনকন বলেছেন যে তাদের “পুষ্টির ঘাটতি” আছে কিন্তু তারা শুধুমাত্র “কিছু নরম টিস্যুর আঘাত, কামড় এবং ত্বকের ক্ষত” নিয়ে বেঁচে ছিলেন।

    তারা এখনও খেতে পারছে না, তিনি বলেন, তিনি যোগ করেছেন: “আজ করা ক্লিনিকাল পরীক্ষার প্রক্রিয়াটি শেষ করার পরে আমরা খাদ্য অন্তর্ভুক্ত করার প্রক্রিয়া শুরু করব। যদি সবকিছু ঠিকঠাক হয়, আমরা বিশ্বাস করি যে তারা হাসপাতালে থাকবে। দুই থেকে তিন সপ্তাহ।”

    কলম্বিয়ান ইনস্টিটিউট অফ ফ্যামিলি ওয়েলফেয়ারের জেনারেল ডিরেক্টর অ্যাস্ট্রিড ক্যাসেরেস বলেছেন, শিশুরা “আমরা তাদের যতটা চাই ততটা কথা বলে না” এবং তাদের পুনরুদ্ধারের জন্য সময় প্রয়োজন।

    শিশুরা হুইটোতো আদিবাসী গোষ্ঠীর অন্তর্ভুক্ত। জেনারেল পেড্রো সানচেজ, যিনি অনুসন্ধান অভিযানের নেতৃত্ব দিয়েছেন, আদিবাসীদের কৃতিত্ব দিয়েছেন যারা স্বেচ্ছায় উদ্ধার প্রচেষ্টায় সাহায্য করেছিলেন।

    “আমরা শিশুদের খুঁজে পেয়েছি: অলৌকিক ঘটনা, অলৌকিক ঘটনা, অলৌকিক ঘটনা!” তিনি সাংবাদিকদের বলেন.

    কিছু উদ্ধারকারী একটি উদ্ধারকারী কুকুর, একটি বেলজিয়ান শেফার্ডের জন্য জঙ্গলে অনুসন্ধান চালিয়ে যাচ্ছেন, যেটি শিশুদের সন্ধানের সময় নিখোঁজ হয়েছিল।

    বাচ্চাদের দাদি ফাতিমা ভ্যালেন্সিয়া তাদের উদ্ধারের পর বলেছিলেন: “আমি খুব কৃতজ্ঞ, এবং মাতৃভূমির কাছেও, যে তারা মুক্তি পেয়েছে।”

    তিনি বলেছিলেন যে চার ভাইবোনের মধ্যে বড়টি অন্য তিনজনের দেখাশোনা করতে অভ্যস্ত ছিল যখন তাদের মা কর্মস্থলে ছিলেন এবং এটি তাদের জঙ্গলে বেঁচে থাকতে সাহায্য করেছিল।

    “তিনি তাদের ময়দা এবং কাসাভা রুটি দিয়েছিলেন, ঝোপের মধ্যে যে কোনও ফল, তারা জানেন যে তাদের কী খেতে হবে,” মিসেস ভ্যালেন্সিয়া ইভিএন দ্বারা প্রাপ্ত ফুটেজে বলেছেন।

    ইমেজ সোর্স, প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রো

    সেসনা ২০৬ বিমানটি দুর্ঘটনার আগে শিশু এবং তাদের মা ভ্রমণ করছিলেন, আমাজোনাস প্রদেশের আরাকুয়ারা থেকে সান জোসে দেল গুয়াভিয়ারে উড়ে যাচ্ছিলেন, যখন এটি ইঞ্জিনের ব্যর্থতার কারণে একটি মেডে সতর্কতা জারি করেছিল।

    সেনাবাহিনী দুর্ঘটনাস্থলে তিনজন প্রাপ্তবয়স্কের মৃতদেহ খুঁজে পেয়েছিল, কিন্তু দেখা যাচ্ছে যে শিশুরা ধ্বংসস্তূপ থেকে পালিয়ে গেছে এবং সাহায্যের জন্য রেইনফরেস্টে ঘুরে বেড়িয়েছে।

    মে মাসে, উদ্ধারকারীরা একটি শিশুর পানীয়ের বোতল, এক জোড়া কাঁচি, একটি চুলের বাঁধন এবং একটি অস্থায়ী আশ্রয় সহ শিশুদের রেখে যাওয়া জিনিসপত্র উদ্ধার করে৷

    ছোট পায়ের ছাপও আবিষ্কৃত হয়েছে, যা অনুসন্ধান দলগুলিকে বিশ্বাস করে যে শিশুরা এখনও রেইনফরেস্টে বেঁচে ছিল, যা জাগুয়ার, সাপ এবং অন্যান্য শিকারীদের আবাসস্থল।

    শিশুদের সম্প্রদায়ের সদস্যরা আশা করেছিল যে তাদের ফল এবং জঙ্গলের বেঁচে থাকার দক্ষতা সম্পর্কে তাদের জ্ঞান তাদের বেঁচে থাকার আরও ভাল সুযোগ দেবে।

    আদিবাসীরা অনুসন্ধানে যোগ দিয়েছিল এবং হেলিকপ্টারগুলি বাচ্চাদের দাদির কাছ থেকে একটি বার্তা সম্প্রচার করেছে, যা হুইটোটো ভাষায় রেকর্ড করা হয়েছে, তাদের সনাক্ত করা সহজ করার জন্য তাদের সরানো বন্ধ করার আহ্বান জানিয়েছে।

    Array
    We use all content from others website just for demo purpose. We suggest to remove all content after building your demo website. And Dont copy our content without our permission.
    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    এই বিভাগের আরও খবর
     
    Jugantor Logo
    ফজর ৫:০৫
    জোহর ১১:৪৬
    আসর ৪:০৮
    মাগরিব ৫:১১
    ইশা ৬:২৬
    সূর্যাস্ত: ৫:১১ সূর্যোদয় : ৬:২১

    আর্কাইভ