• আজকের পত্রিকা
  • ই-পেপার
  • আর্কাইভ
  • কনভার্টার
  • অ্যাপস
  • চাঁপাই-ঢাকা রেলপথে “ম্যাংগো স্পেশাল” ট্রেন উদ্বোধন 

     বার্তা কক্ষ 
    08th Jun 2023 9:52 pm  |  অনলাইন সংস্করণ

    শাহাদাত হোসেন, চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: কম খরচে আম পরিবহনের জন্য চাঁপাইনবাবগঞ্জ থেকে ম্যাংগো স্পেশাল ট্রেনের উদ্বোধন করা হয়েছে।

    বৃহস্পতিবার বেলা ১১ টায় চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশনে উপস্থিত হয়ে এ ট্রেনের উদ্বোধন করেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। রেলওয়ে সূত্রে জানা গেছে, ম্যাংগো স্পেশাল ট্রেনটি উদ্বোধনের পর ট্রেনটি চলে যাবে জেলার রহনপুর রেল স্টেশনে। সেখানে বুকিং হওয়া আম নিয়ে বিকাল ৪টায় ছেড়ে আসবে রাজধানীর উদ্দেশ্যে। পথিমধ্যে ১৪ টি স্টেশনে আম নিয়ে ম্যাংগো স্পেশাল ট্রেনটি ঢাকায় তেজগাঁও পৌঁছাবে রাত ১ঃ১৫ মিনিটে। উদ্বোধন হওয়ার ট্রেনটি এবার ৭টি ওয়ার্ড নিয়ে আম পরিবহন করতে পারবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।এসব ওয়ার্ড নিয়ে এক মেট্রিক টন আম পরিবহন করা যাবে। চাঁপাইনবাবগঞ্জ থেকে খরচ হবে প্রতি কেজিতে ১ টাকা ৩২ পয়সা, রাজশাহী থেকে খরচ হবে ১ টাকা ১৭ পয়সা।

    রেলওয়ের সূত্র মতে, ২০২০ সালের ৫ই মে আম পরিবহনের জন্য প্রথম ম্যাংগো স্পেশাল ট্রেন চালু করা হয়। ট্রেনটি ওই বছরের একুশে জুলাই পর্যন্ত আম পরিবহন করে। ম্যাংগো স্পেশাল থেকে ওই বছর রেলওয়ের আই হয় ২ লক্ষ ১১ হাজার ৪৫৮ টাকা। ২০২১ সালের ২৭ মে থেকে ১৫ জন পর্যন্ত ম্যাংগো ট্রেনে আম পরিবহন করা হয়। দ্বিতীয়বারের মতো চলা এই ট্রেন থেকে রেলওয়ের আই হয় ১৩ লাখ ৫৪ হাজার ৯২০টাকা। তৃতীয়বারের মতো ২০২২ সালের ১৩ই জুন ম্যাঙ্গো ট্রেন চালু হয়। আমের ভরা মৌসুমে ট্রেনটি তখন মাত্র ১১ দিন চলে। তখন রেলওয়ের আই হয় ৩ লাখ ১৯ হাজার ২৬৫ টাকা।

    রেলওয়ের মহা ব্যবস্থাপক অসীম কুমার তালুকদার বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় উদ্বোধন করেছেন রেলমন্ত্রী। ল্যাংড়া আম পরিবহনের মধ্য দিয়ে এই ট্রেন চালু করা হলো। ট্রেনটি চালু হলে আম ব্যবসায়ীরা কম খরচে ঢাকায় আম পরিবহন করে লাভবান
    হবেন।

    জেলা প্রশাসক একেএম গালিব খানের সভাপতিত্বে ট্রেনটি উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন, চাঁপাইনবাবগঞ্জ ১ আসনের সংসদ সদস্য সামিল উদ্দিন আহমেদ শিমুল, চাঁপাইনবাবগঞ্জ ২ আসনের সংসদ সদস্য জিয়াউর রহমান ও ৩ আসনের সংসদ সদস্য আবদুল ওদুদ, পশ্চিমাঞ্চলের রেলওয়ের মহা ব্যবস্থাপক অসীম কুমার তালুকদার, পশ্চিম অঞ্চলের বিভাগীয় রেলওয়ের ব্যবস্থাপক শাহ সুফি নুরুল মোহাম্মদ। পশ্চিমাঞ্চল রেলওয়ের বাণিজ্য কর্মকর্তা নাসির উদ্দিন, পশ্চিমাঞ্চল রেলওয়ের চিপ কমার্শিয়াল ম্যানেজার সুজিত কুমার সহ বিভিন্ন দপ্তরের অফিস প্রধান আওয়ামী লীগের নেতৃবৃন্দ।

    Array
    We use all content from others website just for demo purpose. We suggest to remove all content after building your demo website. And Dont copy our content without our permission.
    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    এই বিভাগের আরও খবর
     
    Jugantor Logo
    ফজর ৫:০৫
    জোহর ১১:৪৬
    আসর ৪:০৮
    মাগরিব ৫:১১
    ইশা ৬:২৬
    সূর্যাস্ত: ৫:১১ সূর্যোদয় : ৬:২১

    আর্কাইভ