• আজকের পত্রিকা
  • ই-পেপার
  • আর্কাইভ
  • কনভার্টার
  • অ্যাপস
  • পাতাল মেট্রোরেল হচ্ছে সংকটাপন্ন এলাকায় 

     বার্তা কক্ষ 
    07th Jun 2023 11:49 am  |  অনলাইন সংস্করণ

    প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

    আজ ৭ জুন, ঐতিহাসিক ছয় দফা দিবস। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঘোষিত ছয় দফা আন্দোলনের গুরুত্বপূর্ণ অধ্যায়ের সূচনা হয়েছিল ১৯৬৬ সালের এই দিনে। তৎকালীন পশ্চিম পাকিস্তানি শাসকগোষ্ঠীর শোষণ ও বৈষম্যনীতির বিরুদ্ধে ১৯৬৬ সালের ৫ ফেব্রুয়ারি লাহোরে ঐতিহাসিক ছয় দফা প্রস্তাব পেশ করেন বঙ্গবন্ধু।

    এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

    বর্তমানে মোট বিদ্যুৎকেন্দ্রের প্রায় ৩৩ শতাংশই গ্যাস, কয়লা ও জ্বালানি তেলের অভাবে ভুগছে। এসব কেন্দ্রের ৯ হাজার মেগাওয়াটের সক্ষমতা থেকে দিনে গড়ে উৎপাদিত হচ্ছে সাড়ে ৩ হাজার মেগাওয়াট। এতে লোডশেডিং বাড়ছে।

    প্রথম আলো

    জ্বালানিসংকটে ধুঁকছে ৩৩% বিদ্যুৎকেন্দ্র

    দেড় দশকে দেশে বিদ্যুৎকেন্দ্র ২৭টি থেকে বেড়ে ১৫৩টি হয়েছে। বিচ্ছিন্ন চর, দুর্গম পাহাড়েও বিদ্যুৎ–সংযোগ পৌঁছে দেওয়া হয়েছে। সরকার শতভাগ বিদ্যুতায়নের অর্জন উদযাপন করেছে। আর এখন শহর-গ্রাম সবখানে ঘণ্টার পর ঘণ্টা লোডশেডিংয়ে ভুগছে মানুষ।

    যান চলাচলের জন্য চালু হওয়ার মাত্র ১০ বছরের মধ্যেই অবকাঠামোগত এই পরিস্থিতিতে পড়েছে কুড়িল উড়াল সড়কটি। নির্মাণের আগে এর আয়ুষ্কাল ধরা হয়েছিল ৮০ বছর। মূলত রক্ষণাবেক্ষণের অভাব ও নিরাপত্তা ত্রুটির কারণেই ঢাকার অন্যতম ব্যস্ত উড়ালপথটিতে ঝুঁকি তৈরি হচ্ছে।

    কালের কণ্ঠ

    নকশায় ত্রুটিকাঠামোয় ঝুঁকি

    রাজধানীর প্রগতি সরণি হয়ে কুড়িল উড়াল সড়ক মোড় ব্যবহার করে টঙ্গীর পথে যাচ্ছিল পণ্যবোঝাই ট্রাক। ৩০০ ফুটের কাছাকাছি উড়াল সড়কের মোড়ে ওঠার জায়গায় (র‌্যাম্প) এসে ট্রাকের গতি হঠাৎ কমে গেল। তারপর এই সড়কের খিলক্ষেত পর্যন্ত ট্রাকটি চলল ধীরগতিতে।

    বান্দরবানে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর অভিযানের কারণে পাহাড় ছেড়ে সমতলে সংগঠিত হওয়ার চেষ্টা করছে নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বিয়া। ছোট ছোট দলে বিভক্ত হয়ে ছড়িয়ে পড়েছে তারা।

    কালের কণ্ঠ

    ছোট দলে ছড়িয়ে পড়ছে জামাতুল আনসার

    সংবাদ সম্মেলনে জানানো হয়, গ্রেপ্তার হওয়া রাকিব রাজধানীর মুগদা এলাকায় থাকার সময়ে হিজামা সেন্টারের আড়ালে সাংগঠনিক বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছিলেন। ঢাকার শুরা কমিটির সব মিটিং তাঁর তত্ত্বাবধানে পরিচালিত হতো। দেশ ও দেশের বাইরে থেকে সংগঠনের জন্য সংগৃহীত অর্থ জমা থাকত তাঁর কাছে।

    আগামী ২০২৩-২৪ অর্থবছরে ৩১৪টি উন্নয়ন প্রকল্প সমাপ্ত করাই চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আওতায় মন্ত্রণালয় ও বিভাগগুলো এসব প্রকল্প ২০২৪ সালের জুনে বাস্তবায়নের প্রতিশ্রুতি দিয়েছে।

    যুগান্তর

    ৩১৪ প্রকল্প শেষ করাই চ্যালেঞ্জ

    অর্থ বরাদ্দের ক্ষেত্রে পরিকল্পনা কমিশনও প্রকল্পগুলোকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে। কিন্তু আগের কোনো অর্থবছরেই এ লক্ষ্যমাত্রা পূরণ হয়নি।

    অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে বাংলাদেশের নিজস্ব রূপরেখা চায় যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন কোনো ফর্মুলা চাপিয়ে দেবে না।

    যুগান্তর

    হোমগ্রোন’ ফর্মুলা চায় যুক্তরাষ্ট্র

    বাংলাদেশের সরকার, রাজনৈতিক দল, নির্বাচন কমিশন (ইসি), সুশীল সমাজসহ সমাজের বিভিন্ন স্তরের মানুষের কাছ থেকে আসা ‘হোমগ্রোন’ ফর্মুলায় আস্থা রাখছে।

     

    গুরুত্বপূর্ণ প্রতিবেশ ও জীববৈচিত্র্য সুরক্ষা এবং প্রাকৃতিক পরিবেশ সংরক্ষণ ও প্রতিবেশগত মানোন্নয়নের লক্ষ্যে দেশের ১৩টি এলাকাকে ‘প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা’ হিসেবে ঘোষণা করা হয়েছে। এর মধ্যে ঢাকা মহানগরের জলাভূমি ‘‌গুলশান-বারিধারা লেককে’ ২০০১ সালে প্রতিবেশগত সংকটাপন্ন হিসেবে ঘোষণা করা হয়।

    বণিক বার্তা

    প্রতিবেশগত সংকটাপন্ন এলাকায় হচ্ছে পাতাল মেট্রোরেল

    প্রতিবেশগত সংকটাপন্ন এলাকায় ‘ভূমি এবং পানির প্রাকৃতিক বৈশিষ্ট্য নষ্ট/পরিবর্তন করতে পারে’—এমন ধরনের কাজসহ নয় ধরনের কার্যক্রম নিষিদ্ধ। যদিও গুলশান-বারিধারা লেক ও তুরাগ নদের নিচ দিয়ে পাতাল মেট্রোরেল তৈরি করতে যাচ্ছে সরকার।

    এছাড়া লোডশেডিংয়ের মধ্যে ঢাকায় পানিরও সংকট; যুক্তরাষ্ট্রকে পাশ কাটিয়ে পরিকল্পনা; সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।

     

    Array
    We use all content from others website just for demo purpose. We suggest to remove all content after building your demo website. And Dont copy our content without our permission.
    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    Jugantor Logo
    ফজর ৫:০৫
    জোহর ১১:৪৬
    আসর ৪:০৮
    মাগরিব ৫:১১
    ইশা ৬:২৬
    সূর্যাস্ত: ৫:১১ সূর্যোদয় : ৬:২১

    আর্কাইভ