• আজকের পত্রিকা
  • ই-পেপার
  • আর্কাইভ
  • কনভার্টার
  • অ্যাপস
  • ১৯৭১ স্মরণ করিয়ে সতর্কতা ইমরান খানের 

     ajkalerbarta 
    19th May 2023 1:44 pm  |  অনলাইন সংস্করণ

    অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটে বিপর্যস্ত পাকিস্তানে উত্তাপ কেবলই বাড়ছে। সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের গ্রেপ্তারকে ঘিরে সম্প্রতি সেই উত্তাপ চরমে পৌঁছায়। তবে টানা বিক্ষোভ ও সহিংসতার একপর্যায়ে নাটকীয়তার মাধ্যমে মুক্ত হন ইমরান।

    তিনি বলেছেন, ১৯৭১ সালে পাকিস্তান যে পরিণতির মুখে পড়েছিল বর্তমান ক্ষমতাসীন জোট সরকারের বিপজ্জনক পদক্ষেপ পাকিস্তানকে আবারও সেই পরিণতির দিকে নিয়ে যেতে পারে। শুক্রবার (১৯ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডন।

    আর মুক্তি পাওয়ার পর থেকে কখনও সরাসরি আবার কখনও আকারে-ইঙ্গিতে ইমরান সবাইকে যা বোঝানোর চেষ্টা করছেন, তা হলো- পাকিস্তানের অতীত থেকে শিক্ষা নেওয়ার। এমনকি বৃহস্পতিবারও (১৮ মে) ১৯৭১ সাল স্মরণ করিয়ে কার্যত সবাইকে সতর্ক করে দিয়েছেন পাকিস্তানের সাবেক এই প্রধানমন্ত্রী।

    প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার লাহোরে নিজের জামান পার্কের বাসভবনে সংবাদ সম্মেলনে কথা বলেন ইমরান খান। সেখানে পিটিআই চেয়ারম্যান সামরিক স্থাপনায় হামলার নিন্দা করেন এবং পিডিএম বিরোধী দলের বিরুদ্ধে সেনাবাহিনীকে দাঁড় করিয়ে পিটিআইকে মূলধারার রাজনীতি থেকে মুছে ফেলতে চায় বলে অভিযোগ করেন।

    গত ৯ মে সংঘটিত সহিংসতার পরিপ্রেক্ষিতে পাকিস্তানি সরকার পিটিআই-এর ওপর ক্র্যাকডাউন চালালেও পাকিস্তানের সাবেক এই প্রধানমন্ত্রী বলেন, সামরিক বাহিনীর সাথে তার দলের ‘কোনও বিরোধ’ নেই।

    সাম্প্রতিক গ্রেপ্তারের পর নিজের প্রথম সংবাদ সম্মেলনে ইমরান বলেন, তিনি কারও সাথে কোনও সংলাপ করছেন না। কারণ তিনি আগেই স্পষ্ট করে দিয়েছেন যে, ‘কেবল নির্বাচনের ইস্যুতে আলোচনা হতে পারে, অন্য কোনও ইস্যুতে নয়’।

    পিটিআই চেয়ারম্যান এক প্রশ্নের জবাবে বলেন, ‘অন্য পক্ষের (সামরিক বাহিনী) সঙ্গে আমার কোনও বিরোধ নেই, তবে তারা কেন আমার ওপর বিরক্ত তা আমি জানি না।’

    ইমরান তার অভিযোগ পুনর্ব্যক্ত করে এদিন আরও বলেন, ক্ষমতাসীন জোট পিডিএম সেনাবাহিনীর সহায়তায় পিটিআইকে নির্মূল করার ষড়যন্ত্র করছে। তিনি বলেন, এই পদক্ষেপটি দেশের জন্য অত্যন্ত বিপজ্জনক। কারণ এটি সেই একই পরিণতি ডেকে আনতে পারে যার ফলস্বরূপ ১৯৭১ সালে পাকিস্তান ভেঙে গিয়েছিল।

    পাকিস্তানের সাবেক এই প্রধানমন্ত্রী বলেন, ‘যদি কেউ দেশের সেনাবাহিনীর বিরুদ্ধে লড়াই করে, তাহলে দেশ পরাজিত হবে।’

    লাহোরের পাকিস্তান সেনাবাহিনীর কর্পস কমান্ডারের হাউস-সহ সামরিক স্থাপনায় হামলার নিন্দা করার সময় ইমরান খান গত ৯ মে সংঘটিত দাঙ্গার রহস্য উদঘাটনের জন্য স্বাধীন কমিশনের মাধ্যমে পুঙ্খানুপুঙ্খ তদন্তের দাবি জানান।

    তিনি ভবিষ্যদ্বাণী করে বলেন, যে কোনও সুষ্ঠু তদন্ত এটাই প্রকাশ করবে যে, এই আক্রমণগুলো একটি পরিকল্পিত ষড়যন্ত্রের অংশ ছিল।’

    এসময় নিজের দাবির পক্ষে স্বাধীন তদন্ত কমিশনকে তার দল প্রমাণ সরবরাহ করবে বলেও জানান তিনি। এছাড়া হামলার সময়কার সিসিটিভি ফুটেজ সরকারকে অবশ্যই সরবরাহ করতে হবে জানিয়ে দেন ইমরান।

    Array
    We use all content from others website just for demo purpose. We suggest to remove all content after building your demo website. And Dont copy our content without our permission.
    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    এই বিভাগের আরও খবর
     
    Jugantor Logo
    ফজর ৫:০৫
    জোহর ১১:৪৬
    আসর ৪:০৮
    মাগরিব ৫:১১
    ইশা ৬:২৬
    সূর্যাস্ত: ৫:১১ সূর্যোদয় : ৬:২১

    আর্কাইভ