• আজকের পত্রিকা
  • ই-পেপার
  • আর্কাইভ
  • কনভার্টার
  • অ্যাপস
  • বিশ্ববিদ্যালয় ছাত্র সমিতির নেতৃত্বে তুষার ও রিফাত 

     বার্তা কক্ষ 
    16th Apr 2023 2:21 pm  |  অনলাইন সংস্করণ

    ক্যাম্পাস প্রতিনিধি: কুমিল্লা জেলার বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের নিয়ে গঠিত প্রাচীন সংগঠন “বিশ্ববিদ্যালয় ছাত্র সমিতি”র ২০২৩-২৪ সালের কার্যকরী কমিটি ঘোষিত হয়েছে। এতে সভাপতি নির্বাচিত হয়েছেন কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি বিশ্ববিদ্যালয় কলেজের শিক্ষার্থী ইয়াকুব আলী তুষার এবং সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাখাওয়াত হোসাইন রিফাত।

    শনিবার (১৫ এপ্রিল) সংগঠনটির প্রতিষ্ঠাতা সভাপতি ও রেক্টর অধ্যাপক আবু সিনা সৈয়দ তারেক এবং সাবেক সাধারণ সম্পাদক ও রেক্টর মোহাম্মদ দেলোয়ার হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই কমিটি ঘোষিত হয়।

    এতে সহ সভাপতি হিসেবে নির্বাচিত হন জয় চন্দ্র শীল, আল আমিন এবং আব্দুল্লাহ বিন জয়। যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হন উজ্জ্বল হোসেন বিল্লাল। সাংগঠনিক সম্পাদক হিসেবে আছেন কাজী ইয়াসিন শাহেদ। এছাড়া সমিতির অন্যান্য সদস্যবৃন্দ বিভিন্ন পদে নির্বাচিত হন।

    অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি ও রেক্টর, অধ্যাপক ও বিভাগীয় প্রধান (সমাজবিজ্ঞান বিভাগ), আবু সিনা সৈয়দ তারেক, লক্ষীপুর সরকারি কলেজ, সাবেক সাধারণ সম্পাদক ও রেক্টর মোহাম্মদ দেলোয়ার হোসেন, এসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট, ন্যাশনাল ব্যাংক, সাবেক সভাপতি ও রেক্টর মামশাদ আলম, সহকারী শিক্ষক, কালি বাজার উচ্চ বিদ্যালয়, সাবেক সভাপতি ও রেক্টর ইমাম হোসেন মজুমদার, প্রভাষক, ভাষা সৈনিক অজিত গুহ মহাবিদ্যালয়, সাবেক সভাপতি ও রেক্টর, ইউনুস আলী বাকী, সাবেক সভাপতি সাইদুর রহমান খন্দকারসহ সংগঠনটির সাবেক ও বর্তমান অন্যান্য সদস্যরা।

    সভাপতির বক্তব্যে ইয়াকুব আলী তুষার বলেন, “অতীতেও আমি সাধারণ সম্পাদক হিসেবে বিশ্ববিদ্যালয় ছাত্র সমিতিতে দায়িত্ব পালন করেছি। যে কাজগুলো অপূর্ণ রয়েছে, তা এবার করার চেষ্টা করবো। সমিতি ভবনের লাইব্রেরীটিকে আরো সুসজ্জিত এবং পাঠক কেন্দ্রিক করে তুলবো। নতুন বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের কিভাবে সংগঠনমুখী করা যায় তা নিয়ে কাজ করবো। সব সময়ই আমাদের চেষ্টা ছিলো, যাতে করে শিক্ষার্থীদের পড়াশোনার পরিবেশটা তৈরি করে দেওয়া যায়।”

    সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসাইন রিফাত বলেন, “বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের নিয়ে যে সংগঠন তার একমাত্র লক্ষ্য শিক্ষার্থীদের নিয়ে কাজ করা। আধুনিক শিক্ষায় সুশিক্ষিত হয়ে তৃণমূল পর্যায়ের শিক্ষার্থীরা যেনো দেশ গঠনে আত্মনিয়োগ করতে পারে, সে চেষ্টায়ই করে যাচ্ছে বিশ্ববিদ্যালয় ছাত্র সমিতি। দেশের সরকারি বিশ্ববিদ্যালয়, সরকারি মেডিকেল, এবং বিদেশে উচ্চ শিক্ষার বিষয়ে গ্রামাঞ্চলের সুবিধা বঞ্চিত শিক্ষার্থীদের নিয়ে আমরা কাজ করছি। প্রাচীন এই সংগঠনটিকে ডিজিটালাইজেশনে রুপান্তর করার চেষ্টা থাকবে এ বছর। বর্তমান কমিটির হাত ধরে শিক্ষার্থীরা অনেক কিছু পাবে বলে আশা করি।”

    উল্লেখ্য, ২৯ ডিসেম্বর ১৯৮৭ সালে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের নিয়ে গড়ে উঠে বিশ্ববিদ্যালয় ছাত্র সমিতি। যা কুমিল্লা জেলার অন্যতম প্রাচীন সংগঠন। শিক্ষার্থীদের মাদকের মত করাল গ্রাস থেকে মুক্ত করে শিক্ষার দিকে ধাবিত করা, উপযুক্ত শিক্ষার পরিবেশ তৈরি ও শিক্ষার্থীদের মানোন্নয়নে কাজ করার নিমিত্তে প্রতিষ্ঠিত হয় এই সংগঠনটি। ১৯৯০ সাল থেকে ধারাবাহিকভাবে প্রতি বছর পাশ্ববর্তী বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের নিয়ে বৃত্তি পরীক্ষার আয়োজন করে সংগঠনটি। পাশাপাশি পুরো বছর ব্যাপী শিক্ষার্থীদের মানোন্নয়ন মূলক বিভিন্ন আয়োজন করে থাকে বিশ্ববিদ্যালয় ছাত্র সমিতি।

    Array
    We use all content from others website just for demo purpose. We suggest to remove all content after building your demo website. And Dont copy our content without our permission.
    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    এই বিভাগের আরও খবর
     
    Jugantor Logo
    ফজর ৫:০৫
    জোহর ১১:৪৬
    আসর ৪:০৮
    মাগরিব ৫:১১
    ইশা ৬:২৬
    সূর্যাস্ত: ৫:১১ সূর্যোদয় : ৬:২১

    আর্কাইভ