• আজকের পত্রিকা
  • ই-পেপার
  • আর্কাইভ
  • কনভার্টার
  • অ্যাপস
  • লিটনকে খেলাতে পারেন কলকাতা 

     বার্তা কক্ষ 
    14th Apr 2023 12:07 pm  |  অনলাইন সংস্করণ

    আইপিএলে পুরো মৌসুম খেলার জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কাছে এনওসি (অনাপত্তিপত্র) চেয়েছিলেন লিটন কুমার দাস। তবে বিসিবি মনে করেছে এই ফ্র্যাঞ্চাইজি লিগের চেয়ে  লিটনের জাতীয় দলে খেলাটা বেশি জরুরী। তাই শুধুমাত্র নির্ধারিত একটা সময়ের জন্য তাকে এনওসি দিয়েছে দেশের ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা। যে কারণে আসরের শুরু থেকে দলের সঙ্গে যোগ দিতে পারেননি লিটন। কলকাতা ডেরায় তিনি যোগ দেওয়ার পর আজ প্রথমবার মাঠে নামতে যাচ্ছে তার দল। তাহলে আজই কি আইপিএল অভিষেক হচ্ছে লিটনের?

    কলকাতা এখনও পর্যন্ত আসরে ম্যাচ খেলেছে মোট তিনটি। যেখানে ৫জন বিদেশী ক্রিকেটারকে খেলিয়েছে ফ্র্যাঞ্চাইজিটি। তাদের মধ্যে একজন ওপেনার, দুইজন অলরাউন্ডার আর বাকি দুইজন পেসার। এই পাঁচজন ছাড়াও জেসন রয় ও লিটন দাসকে একাদশের ভাবনায় রাখতে পারে টিম ম্যানেজমেন্ট। সবমিলিয়ে বিদেশীদের মধ্যে প্রথম সারির এই সাত জনের মধ্যেই  একাদশের লড়াইটা হবে।

    তবে লিটিনের মূল লড়াইটা মূলত রহমানুল্লাহ গুরবাজ ও জেসন রয়ের সঙ্গে হবে। গুরবাজ ইতোমধ্যেই আসরে তিন ম্যাচ খেলে ফেলেছেন। যেখানে এক ফিফটিসহ ৩১.৩৩ গড়ে মোট সংগ্রহ ৯৪ রান। স্ট্রাইক রেট ছিল ১৩০ এর কাছাকাছি। এমন পরিসংখ্যান তাকে খুব বেশি এগিয়ে না রাখলেও, দলের বাকিদের সঙ্গে তুলনা করলে ব্যর্থ বলারও সুযোগ নেই।

    একাদশে জায়গা পেতে লিটনের আরেক প্রতিদ্বন্দী রয়। আইপিএলে তিনটি ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলা রয় এখন পর্যন্ত খেলেছেন মাত্র ১৩ ম্যাচ। ২৯.৯১ গড় ও ১২৯.০২ স্ট্রাইক রেটে রান করেছেন ৩২৯।

    এই দুইজনের সঙ্গে জায়গা পাওয়ার লড়াইয়ে লিটনের বড় শক্তির জায়গা হতে পারে তার সাম্প্রতিক ফর্ম। ঘরের মাঠে সর্বশেষ ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজে দুর্দান্ত ব্যাটিং করেছেন তিনি। আইপিএলে ব্যাটারদের সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া একটি ফিচার হল স্ট্রাইকরেট, আর এখানটায় বাকি দুইজনের চেয়ে বেশ এগিয়ে লিটন।

    ছেলেদের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অন্তত ৭০০ বল খেলেছেন এমন ব্যাটারদের মধ্যে পাওয়ার–প্লেতে সর্বোচ্চ স্ট্রাইকরেট লিটনের। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে পাওয়ার–প্লেতে ৬৪ ইনিংস ব্যাটিং করে তার স্ট্রাইক রেট ১৪২.৫৭। যেহেতেউ কলকাতার একাদশে ওপেনার হিসেবে খেলবেন লিটন, তাই পাওয়ার প্লেতে তার এমন পরিসংখ্যান কিছুটা হলেও এগিয়ে রাখবে তাকে।

    এদিকে আরও একটা দিক থেকে এই ম্যাচে লিটনের খেলার সম্ভাবনা বেড়েছে। এখন পর্যন্ত হওয়া তিন ম্যাচে গুরবাজের সঙ্গে ওপেন করেছেন কলকাতার দেশি তিন ওপেনার মানদীপ সিং, ভেঙ্কটেশ আইয়ার ও নারায়ণ জাগাদিসন। অথচ তাদের কেউই দুই অঙ্কের ঘরে যেতে পারেননি। ওপেনিংয়ে শক্তি বাড়াতে একজন বিদেশি পেসার কমিয়ে যদি ব্যাটার বেশি খেলায় সেক্ষেত্রে গুরবাজ একাদশে থাকলেও লিটনের খেলার সম্ভাবনা থাকবে।

    বাংলাদেশ সময় আজ রাত ৮ টায় সানরাইজার্স হায়দরাবাদের মুখোমুখি হবে কলকাতা নাইট রাইডার্স। আসরে এটি তাদের চতুর্থ ম্যাচ।

    Array
    We use all content from others website just for demo purpose. We suggest to remove all content after building your demo website. And Dont copy our content without our permission.
    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    Jugantor Logo
    ফজর ৫:০৫
    জোহর ১১:৪৬
    আসর ৪:০৮
    মাগরিব ৫:১১
    ইশা ৬:২৬
    সূর্যাস্ত: ৫:১১ সূর্যোদয় : ৬:২১

    আর্কাইভ