• আজকের পত্রিকা
  • ই-পেপার
  • আর্কাইভ
  • কনভার্টার
  • অ্যাপস
  • চীন সফর বাতিল করলেন ব্রাজিলের প্রেসিডেন্ট 

     ajkalerbarta 
    26th Mar 2023 11:09 am  |  অনলাইন সংস্করণ

    চীনে পূর্ব-নির্ধারিত উচ্চ-পর্যায়ের সফর বাতিল করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা। অসুস্থতাজনিত কারণে শেষ মুহূর্তে তার এই সফরটি বাতিল করা হয়।

    প্রতিবেদনে বলা হয়েছে, ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা চিকিৎসা-জনিত কারণে চীনে তার হাই-প্রোফাইল একটি সফর বাতিল করেছেন বলে জানিয়েছেন তার প্রেস সচিব।

    সোমবার (২৭ মার্চ) লাতিন আমেরিকার এই দেশটির প্রেসিডেন্টের চীনে পৌঁছানোর কথা ছিল। রোববার (২৬ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

    শনিবার প্রেস সচিব জানিয়েছেন, আগামী ২৭ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত এই সফর অনুষ্ঠিত হওয়ার কথা ছিল এবং বাতিল হওয়ার পর এখন সফরটি পরবর্তী কোনও সময়ে বাস্তবায়নের জন্য পুনঃনির্ধারিত করা হবে।

    এদিকে ব্রাজিলের প্রেসিডেন্টের প্রেস সেক্রেটারি শনিবার একটি মেডিকেল নোটও প্রকাশ করেছেন। যেখানে ক্লিনিকাল পরীক্ষা-নিরীক্ষার পর ৭৭ বছর বয়সী লুলা ইনফ্লুয়েঞ্জা-জনিত ব্যাকটেরিয়া এবং ভাইরাল ব্রঙ্কোপনিউমোনিয়ায় আক্রান্ত হয়েছেন বলে দেখা গেছে। পরে প্রেসিডেন্ট লুলার চিকিৎসা শুরু করা হয়।

    প্রকাশিত ওই মেডিকেল নোটে আরও বলা হয়েছে, ‘শারীরিক উন্নতি সত্ত্বেও ভাইরাল সংক্রমণ চক্র শেষ না হওয়া পর্যন্ত প্রেসিডেন্টের চীন সফর স্থগিত করার সুপারিশ করেছে ব্রাজিলের প্রেসিডেন্টের চিকিৎসা পরিষেবা দল।’

    রয়টার্স বলছে, ব্রাজিল সরকার চীনা কর্তৃপক্ষকে ইতোমধ্যেই এই সফরটি স্থগিত করার বিষয়ে জানিয়েছে এবং হাই-প্রোফাইল এই সফরটির জন্য নতুন করে সময় নির্ধারণের ইচ্ছার কথা জানিয়েছে।

    চীন হচ্ছে ব্রাজিলের সবচেয়ে বড় বাণিজ্যিক অংশীদার এবং মঙ্গলবার চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে ব্রাজিলের প্রেসিডেন্টের বৈঠকে বসার কথা ছিল। এছাড়া এই সফরকে ব্রাজিলের সবচেয়ে বড় বাণিজ্যিক অংশীদারের সঙ্গে সম্পর্ক বাড়াতে লাতিন আমেরিকার এই দেশটির নতুন বামপন্থি প্রেসিডেন্টের একটি উল্লেখযোগ্য প্রচেষ্টা হিসেবে দেখা হচ্ছে।

    বার্তাসংস্থাটি বলছে, চলতি বছরের জানুয়ারিতে ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন লুইজ ইনাসিও লুলা দা সিলভা। প্রাথমিকভাবে শনিবার তার ভ্রমণের কথা ছিল, তবে হালকা নিউমোনিয়া ধরা পড়ার পরে তার ভ্রমণ স্থগিত করা হয়।

    গুরুত্বপূর্ণ এই সফরে প্রেসিডেন্ট লুলার বিশালসংখ্যক প্রতিনিধি দল নিয়ে রওনা হওয়ার কথা ছিল। এর মধ্যে অর্ধ-ডজন ক্যাবিনেট মন্ত্রী ও গভর্নর, আইনপ্রণেতা এবং ২৪০ জন ব্যবসায়ী নেতাসহ একটি বড় প্রতিনিধি দলও রয়েছে।

    প্রতিনিধি দলে থাকা ব্যবসায়িক নেতাদের এক-তৃতীয়াংশেরও বেশি ব্রাজিলের খামার সেক্টরের সঙ্গে সংশ্লিষ্ট। তারা মূলত তাদের গরুর মাংস, সয়াবিন এবং কাঠের সিংহভাগই চীনে রপ্তানি করে থাকে।

    এদিকে ব্রাজিলের প্রেসিডেন্ট লুলার আসন্ন এই চীন সফর দু’দেশের ভবিষ্যতের জন্য ভালো কিছু বয়ে আনবে বলে প্রত্যাশার কথা জানিয়েছিল বেইজিং। চলতি মাসের তৃতীয় সপ্তাহে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনপিং বলেছিলেন, ‘কূটনৈতিক সম্পর্ক স্থাপনের পর বিশ্বের নানামুখী পরিবর্তনের মাঝেও দু’দেশের সম্পর্ক এগিয়ে গেছে। প্রায় অর্ধশতাব্দী ধরে চীন ও ব্রাজিল একে অপরের পাশে রয়েছে।’

    চীন ও ব্রাজিলের বেশ কিছু অভিন্ন স্বার্থ রয়েছে উল্লেখ করে সেসময় ওয়াং ওয়েনপিং আরও বলেন, দু’দেশই সাহসিকতার সঙ্গে নিজ নিজ দায়িত্ব পালন করেছে।

    উল্লেখ্য, ব্রাজিল হলো চীনের নবম বৃহত্তম ব্যবসায়িক অংশীদার। আর চীন হলো ব্রাজিলের সবচেয়ে বড় বাণিজ্যিক অংশীদার। পরিসংখ্যান বলছে, ২০২২ সালে দেশ দু’টির মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ১৭১.৪৯ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছিল।

    Array
    We use all content from others website just for demo purpose. We suggest to remove all content after building your demo website. And Dont copy our content without our permission.
    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    এই বিভাগের আরও খবর
     
    Jugantor Logo
    ফজর ৫:০৫
    জোহর ১১:৪৬
    আসর ৪:০৮
    মাগরিব ৫:১১
    ইশা ৬:২৬
    সূর্যাস্ত: ৫:১১ সূর্যোদয় : ৬:২১

    আর্কাইভ