• আজকের পত্রিকা
  • ই-পেপার
  • আর্কাইভ
  • কনভার্টার
  • অ্যাপস
  • কী জাতীয় খাদ্য হৃদরোগ ও উচ্চ রক্ত চাপ ঝুঁকির সাথে যুক্ত হতে পারে! 

     বার্তা কক্ষ 
    06th Mar 2023 8:36 am  |  অনলাইন সংস্করণ

    একটি লো-কার্ব, উচ্চ চর্বিযুক্ত “কেটো-জাতীয়” খাদ্য “খারাপ” কোলেস্টেরলের উচ্চ মাত্রার সাথে যুক্ত হতে পারে এবং নতুন গবেষণা অনুসারে কার্ডিওভাসকুলার ইভেন্ট যেমন ব্লকড ধমনী, হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি দ্বিগুণ করে।

    “আমাদের সমীক্ষায় দেখা গেছে যে কম কার্বোহাইড্রেট এবং উচ্চ চর্বিযুক্ত স্ব-প্রতিবেদিত খাদ্যের নিয়মিত ব্যবহার LDL কোলেস্টেরল – বা “খারাপ” কোলেস্টেরল – এবং হৃদরোগের উচ্চ ঝুঁকির সাথে যুক্ত ছিল,” প্রধান গবেষণার লেখক ড. ইউলিয়া কানাডার ভ্যাঙ্কুভারে হেলদি হার্ট প্রোগ্রাম প্রিভেনশন ক্লিনিক, সেন্ট পলস হাসপাতাল এবং ইউনিভার্সিটি অফ ব্রিটিশ কলাম্বিয়ার সেন্টার ফর হার্ট লাং ইনোভেশনের সাথে আইটান, এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে।

    একজন মহিলা বাড়িতে সবজি রান্না করছেন
    ডায়েট শোডাউন: কেটো বনাম ভূমধ্যসাগর। কোনটা জিতেছে?
    গবেষণায়, গবেষকরা কম-কার্ব, উচ্চ-চর্বিযুক্ত (LCHF) খাদ্যকে সংজ্ঞায়িত করেছেন মোট দৈনিক ক্যালোরির ৪৫% চর্বি থেকে এবং ২৫% আসে কার্বোহাইড্রেট থেকে। রবিবার আমেরিকান কলেজ অফ কার্ডিওলজির বার্ষিক বৈজ্ঞানিক সেশন টুগেদার উইথ ওয়ার্ল্ড কংগ্রেস অফ কার্ডিওলজিতে গবেষণাটি উপস্থাপন করা হয়েছিল।

    “আমাদের অধ্যয়নের যুক্তি এই সত্য থেকে এসেছে যে আমরা আমাদের কার্ডিওভাসকুলার প্রতিরোধ ক্লিনিকে এই ডায়েট অনুসরণ করে গুরুতর হাইপারকোলেস্টেরলেমিয়া সহ রোগীদের দেখতে পাব,” সেশনে একটি উপস্থাপনার সময় আইটান বলেছিলেন।

    হাইপারকোলেস্টেরোলেমিয়া, বা উচ্চ কোলেস্টেরল, একজন ব্যক্তির হার্ট অ্যাটাক বা অন্যান্য প্রতিকূল কার্ডিওভাসকুলার ইভেন্টের ঝুঁকি বাড়ায়।

    “এটি আমাদের এই কম-কার্ব, উচ্চ-চর্বিযুক্ত খাবার, লিপিড মাত্রা এবং কার্ডিওভাসকুলার রোগের মধ্যে সম্পর্ক সম্পর্কে আশ্চর্যের দিকে পরিচালিত করে। এবং তাই, এই সত্ত্বেও, এই সম্পর্কের উপর সীমিত তথ্য রয়েছে, “তিনি বলেছিলেন।

    গবেষকরা ইউনাইটেড কিংডম ডাটাবেস ইউকে বায়োব্যাঙ্ক থেকে স্বাস্থ্য তথ্য ব্যবহার করে প্রায় ১২০০জন লোক একটি LCHF ডায়েট খাওয়ার সাথে ৩০৫ জন লোকের খাদ্যের তুলনা করেছেন, যা কমপক্ষে এক দশক ধরে মানুষকে অনুসরণ করেছিল।

    গবেষকরা দেখেছেন যে যারা কম কার্বোহাইড্রেট, উচ্চ চর্বিযুক্ত ডায়েট অনুসরণ করে তারা একটি আদর্শ খাদ্যের তুলনায় পশু উত্সের দ্বিগুণ ব্যবহার করে।
    গবেষকরা দেখেছেন যে যারা কম কার্বোহাইড্রেট, উচ্চ চর্বিযুক্ত ডায়েট অনুসরণ করে তারা একটি আদর্শ খাদ্যের তুলনায় পশু উত্সের দ্বিগুণ ব্যবহার করে।
    alex9500/AdobeStock
    গবেষকরা দেখেছেন যে এলসিএইচএফ ডায়েটে লোকেদের নিম্ন-ঘনত্বের লাইপোপ্রোটিনের মাত্রা বেশি ছিল, যা এলডিএল, কোলেস্টেরল এবং এপোলিপোপ্রোটিন বি নামেও পরিচিত। অ্যাপোলিপোপ্রোটিন বি হল একটি প্রোটিন যা এলডিএল কোলেস্টেরল প্রোটিনকে আবৃত করে এবং এলডিএল কোলেস্টেরলের উচ্চ মাত্রার চেয়ে হৃদরোগের পূর্বাভাস দিতে পারে। করতে পারা.

    গবেষকরা আরও লক্ষ্য করেছেন যে এলসিএইচএফ খাদ্যের অংশগ্রহণকারীদের মোট চর্বি গ্রহণের পরিমাণ বেশি ছিল স্যাচুরেটেড ফ্যাট এবং কন্ট্রোল গ্রুপের (১৬%) তুলনায় প্রাণী উত্সের (৩৩%) দ্বিগুণ ব্যবহার ছিল।

    “গড় 11.8 বছরের ফলো-আপের পরে – এবং হৃদরোগের জন্য অন্যান্য ঝুঁকির কারণগুলির সাথে সামঞ্জস্য করার পরে, যেমন ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, স্থূলতা এবং ধূমপান – এলসিএইচএফ ডায়েটে থাকা লোকেদের দুগুণেরও বেশি ঝুঁকি ছিল। বেশ কিছু বড় কার্ডিওভাসকুলার ইভেন্ট, যেমন ধমনীতে ব্লকেজ যা স্টেন্টিং পদ্ধতি, হার্ট অ্যাটাক, স্ট্রোক এবং পেরিফেরাল আর্টারিয়াল ডিজিজ দিয়ে খোলার প্রয়োজন ছিল, “গবেষকরা খুঁজে পেয়েছেন, নিউজ রিলিজ অনুসারে।

    গবেষকরা রিলিজে বলেছেন যে তাদের অধ্যয়ন “শুধুমাত্র ডায়েট এবং বড় কার্ডিয়াক ইভেন্টগুলির জন্য একটি বর্ধিত ঝুঁকির মধ্যে একটি সংযোগ দেখাতে পারে, কোনও কারণগত সম্পর্ক নয়,” কারণ এটি একটি পর্যবেক্ষণমূলক গবেষণা ছিল, তবে তাদের ফলাফলগুলি আরও অধ্যয়নের মূল্যবান, “বিশেষত যখন আনুমানিক ৫ জনের মধ্যে ১ আমেরিকান কম-কার্ব, কেটো-জাতীয় বা সম্পূর্ণ কেটো ডায়েটে থাকার রিপোর্ট করে।”

    ১: কম কার্ব কিটো ডায়েট
    বিশেষজ্ঞরা বলছেন যে কেটো ডায়েট টেকসই নয়, তাহলে কেন এটি এত জনপ্রিয়?
    আইটান বলেছেন যে অধ্যয়নের সীমাবদ্ধতার মধ্যে পরিমাপের ত্রুটিগুলি অন্তর্ভুক্ত ছিল যা ঘটে যখন খাদ্যতালিকাগত মূল্যায়ন স্ব-প্রতিবেদিত হয়, অধ্যয়নের ছোট নমুনার আকার এবং বেশিরভাগ অংশগ্রহণকারী ব্রিটিশ ছিল এবং অন্যান্য জাতিগত গোষ্ঠীগুলিকে অন্তর্ভুক্ত করেনি।

    গবেষণায় ডায়েট অনুসরণ করার অনুদৈর্ঘ্য প্রভাবের দিকেও নজর দেওয়া হয়েছে, যেখানে বেশিরভাগ লোকেরা যারা কেটো-জাতীয় ডায়েট অনুসরণ করে তারা অল্প সময়ের জন্য বিরতিহীনভাবে এটি অনুসরণ করে।

    বেশিরভাগ অংশগ্রহণকারী – ৭৩% – মহিলা ছিলেন, যা Iatan বলেছেন “দেখতে বেশ আকর্ষণীয়, তবে এটি এমন সাহিত্যকেও সমর্থন করে যা পাওয়া যায় যে সাধারণভাবে মহিলারা আরও বেশি খাদ্যতালিকা অনুসরণ করে, তাদের জীবনধারা পরিবর্তন করতে বেশি আগ্রহী হয়৷ ”

    এলসিএইচএফ ডায়েট অনুসরণ করে ক্ষতিগ্রস্থ হয়নি এমন কোনও গোষ্ঠী আছে কিনা জানতে চাইলে, আইটান বলেছিলেন যে লোকেরা কতক্ষণ ডায়েটে থাকে এবং তারা ওজন হ্রাস করে কিনা “কোনও এলডিএল উচ্চতাকে প্রতিরোধ করতে পারে।”

    “যা মনে রাখা গুরুত্বপূর্ণ তা হল প্রতিটি রোগী ভিন্নভাবে প্রতিক্রিয়া জানায়। এবং তাই, প্রতিক্রিয়ার মধ্যে সত্যিই একটি আন্ত-ব্যক্তিগত পরিবর্তনশীলতা রয়েছে। আমরা যা পেয়েছি তা হল, আপনি জানেন, গড়ে রোগীরা তাদের এলডিএল কোলেস্টেরলের মাত্রা বাড়ায়, “তিনি বলেছিলেন।

    বেশিরভাগ স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলে ট্রেন্ডি কেটো ডায়েট, যা আপনার শরীর তৈরি করতে কার্বোহাইড্রেট নিষিদ্ধ করে

    Array
    We use all content from others website just for demo purpose. We suggest to remove all content after building your demo website. And Dont copy our content without our permission.
    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    Jugantor Logo
    ফজর ৫:০৫
    জোহর ১১:৪৬
    আসর ৪:০৮
    মাগরিব ৫:১১
    ইশা ৬:২৬
    সূর্যাস্ত: ৫:১১ সূর্যোদয় : ৬:২১

    আর্কাইভ