• আজকের পত্রিকা
  • ই-পেপার
  • আর্কাইভ
  • কনভার্টার
  • অ্যাপস
  • ২৫০টি এয়ারবাস কিনছে এয়ার ইন্ডিয়া! 

     বার্তা কক্ষ 
    16th Feb 2023 9:47 am  |  অনলাইন সংস্করণ

    ফ্রান্সের এয়ারবাস থেকে ২৫০টি বিমান কিনতে চলেছে এয়ার ইন্ডিয়া। মঙ্গলবার এ চুক্তির আনুষ্ঠানিক ঘোষণা করা হয়। টাটা সন্সের চেয়ারম্যান এন চন্দ্রশেখরন জানান, টাটা অধীনস্থ এয়ার ইন্ডিয়া, এয়ারবাসের থেকে ২৫০টি বিমান কেনার চুক্তিতে সই করেছে। চুক্তির অংশ হিসেবে, এয়ার ইন্ডিয়া মোট ২৫০টি বিমান কিনবে। এর মধ্যে ৪০টি এ৩৫০ ওয়াইড-বডি এবং ২১০টি এ৩২০নিও ন্যারো-বডি বিমান।

    এয়ার ইন্ডিয়ার ব্যবসায়িক বৃদ্ধি পরিকল্পনামাফিক চললে বিমানের সংখ্যা আরও বাড়ানো হতে পারে বলে জানিয়েছেন টাটা সন্সের চেয়ারম্যান। তবে তিনি এটিও জানিয়েছেন যে, ভবিষ্যতে ভারতের মাটিতেই বাণিজ্যিক বিমান উৎপাদন করা জাতি হিসেবে একটি অন্যতম বড় লক্ষ্য নেওয়া যেতে পারে।

    বর্তমানে বেঙ্গালুরুতে এয়ার ইন্ডিয়া ২০২৩ প্রদর্শনী চলছে। ফলে আকাশপথের দিকে এমনিতেই সকলের চোখ রয়েছে। আর তারই মধ্যে এ ঘোষণা বেশ তাৎপর্যপূর্ণ। এদিন চুক্তির আনুষ্ঠানিক ঘোষণার ইভেন্টে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ভার্চুয়ালি যোগ দেন। এদিনের কনফারেন্সে রতন টাটা উপস্থিত ছিলেন।

    ভারতের প্রধানমন্ত্রী মোদি বলেন, এই চুক্তি ভারতের ইতিহাসে একটি মাইলফলক। এটি ভারত ও ফ্রান্সের বন্ধুত্বের প্রতিফলন। এর পাশাপাশি ভারতের বিমান চালনা ক্ষেত্রের সাফল্যেরও ইঙ্গিতবাহী।

    প্রধানমন্ত্রী উল্লেখ করেন, গত কয়েক বছর ধরে ভারতে মোট বিমানবন্দরের সংখ্যা ৭৪ থেকে বেড়ে ১৪৭টি হয়ে গেছে। ধীরে ধীরে বিমান পরিবহনের ক্ষেত্রে ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম বাজার হয়ে উঠছে। আগামী ১৫ বছরে ভারতের ২,০০০-এরও বেশি বিমানের প্রয়োজন হবে।

    এই চাহিদা যাতে ভারত নিজেই মেটাতে পারে, সেই দিকে জোর দেওয়ার ইঙ্গিত দেন তিনি।

    নরেন্দ্র মোদি বলেন, ভারতের ‘মেক ইন ইন্ডিয়া-মেক ফর দ্য ওয়ার্ল্ড  ভিশনের অধীনে মহাকাশ উৎপাদনে অনেক নতুন নতুন সুযোগ আসছে।

    অন্যদিকে, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেন, ভারতের অসামান্য উন্নয়নের দৌড়ের একজন ভাগীদার হতে পেরেছে এয়ারবাস। ভারতের অত্যাধুনিক প্রযুক্তি এবং মেক-ইন-ইন্ডিয়ার অংশ হয়ে ওঠার বিষয়ে ফ্রান্স প্রতিশ্রুতিবদ্ধ।

    যা আছে এয়ার ইন্ডিয়া-এয়ারবাস বিমান চুক্তিতে

    > এয়ার ইন্ডিয়া মোট ৪০টি ওয়াইড-বডি A350 বিমান এবং ২১০টি ন্যারো-বডি A320neo বিমান কিনবে।

    > ফ্রান্সের বিমান নির্মাতা সংস্থা এই চুক্তির আর্থিক তথ্যের খুঁটিনাটি প্রকাশ করেনি। তবে এই চুক্তির মূল্য নিঃসন্দেহে কয়েক বিলিয়ন ডলারের।

    > চন্দ্রশেখরন জানান, বিশ্বজুড়ে অতি-দূরবর্তী রুটগুলোতে উড়ান পরিচালনা করতে A350s ব্যবহার করা হবে।

    > অন্যদিকে সিঙ্গেল-আইল A320 সাধারণত স্বল্প দূরত্বের রুটে ব্যবহৃত হয়।

    > চন্দ্রশেখরন বলেন, এয়ারবাস এবং টাটা ভবিষ্যতে কোনো একদিন বাণিজ্যিক বিমান উৎপাদনে নামা এবং আরও বড় অংশীদারিত্বের লক্ষ্য নিয়ে এগিয়ে চলেছে।

    > এয়ার ইন্ডিয়ার এই অর্ডারটি বিশ্বের অন্যতম বড় বিমান ক্রয়ের চুক্তি। আজ থেকে প্রায় ১০ বছরেরও আগে আমেরিকান এয়ারলাইন্স ৪৬০টি এয়ারবাস এবং বোয়িং বিমান কিনতে চুক্তি করেছিল। তারপর থেকে এটিই বিমান পরিবহনের ইতিহাসে রেকর্ড অঙ্কের চুক্তি।

    ২০২২ সালের জানুয়ারিতে ভারত সরকারের কাছ থেকে লোকসানে ডুবে থাকা এয়ার ইন্ডিয়াকে অধিগ্রহণ করে টাটা গ্রুপ। এরপর থেকে এয়ার ইন্ডিয়াকে ঢেলে সাজানোর প্রক্রিয়া শুরু করেছে তারা।

    সূত্র : হিন্দুস্তান টাইমস

    Array
    We use all content from others website just for demo purpose. We suggest to remove all content after building your demo website. And Dont copy our content without our permission.
    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    এই বিভাগের আরও খবর
     
    Jugantor Logo
    ফজর ৫:০৫
    জোহর ১১:৪৬
    আসর ৪:০৮
    মাগরিব ৫:১১
    ইশা ৬:২৬
    সূর্যাস্ত: ৫:১১ সূর্যোদয় : ৬:২১

    আর্কাইভ

    February 2023
    M T W T F S S
     12345
    6789101112
    13141516171819
    20212223242526
    2728