মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) নেদারল্যান্ডসের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনস্থ নেদারল্যান্ডস এন্টারপ্রাইজ এজেন্সির ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের পরিচালক আন্দ্রে ভ্যান ওমেরেন ঢাকার উত্তরায় বিজিএমইএ কমপ্লেক্সে বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের সঙ্গে সাক্ষাৎ করেন। সাক্ষাতে নেদারল্যান্ডসের সঙ্গে কাজ করতে চাওয়ার প্রত্যাশা জানিয়েছে তৈরি পোশাক মালিকদের সংগঠনটি। সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এসময় বাংলাদেশে নেদারল্যান্ডস দূতাবাসের চার্জ ডি’অ্যাফেয়ার্স থিজ ওয়াউডস্ট্রা, বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন প্রেস, পাবলিকেশন অ্যান্ড পাবলিসিটির চেয়ারম্যান শোভন ইসলাম, বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন ট্রেড ফেয়ারের চেয়ারম্যান মোহাম্মদ কামাল উদ্দিন এবং স্ট্যান্ডার্ড গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন উপস্থিত ছিলেন।

তারা পোশাক শিল্পের বিভিন্ন বিষয়, বিশেষ করে নেদারল্যান্ডস কীভাবে আরও টেকসই উপায়ে বাংলাদেশের পোশাক শিল্পকে আরও উচ্চতর প্রবৃদ্ধি অর্জনে সহায়তা করতে পারে তা নিয়ে আলোচনা করেন।

তারা পার্টনারশিপ ফর ক্লিনার টেক্সটাইল (প্যাক্ট) কর্মসূচির অধীনে অংশগ্রহণকারী পোশাক কারখানাগুলো কীভাবে ওয়াটার ফুটপ্রিন্ট হ্রাস করেছে সেগুলোসহ পোশাক শিল্প খাতে বিজিএমইএ কর্তৃক বাস্তবায়িত চলমান কর্মসূচিগুলোর অগ্রগতি নিয়েও আলোচনা করেন। উল্লেখ্য, নেদারল্যান্ডস সরকার প্যাক্ট কর্মসূচি বাস্তবায়নে অর্থায়ন করছে।

বৈঠকে তারা উদ্ভাবন এবং প্রযুক্তি সহকারে বাংলাদেশের পোশাক শিল্পকে আরও টেকসই করতে এবং শিল্পের প্রতিযোগী সক্ষমতা বাড়ানোর জন্য যৌথভাবে আরও উদ্যোগ গ্রহণের বিষয়ে আগ্রহ প্রকাশ করেন।