রাশিয়ার সেনারা যখন ইউক্রেনে হামলা চালায় তখন শঙ্কা দেখা দেয় তারা প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে হত্যা করতে পারে। তবে পুতিন কথা দিয়েছিলেন, তিনি জেলেনস্কিকে হত্যা করবেন না। শনিবার (৪ ফেব্রুয়ারি) এক সাক্ষাৎকারে এমন তথ্যই দিয়েছেন ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী নাফতালি বেনেট।

রুশ সেনারা ইউক্রেনে হামলা করার পর গত বছরের মার্চে রাশিয়ায় যান নাফতালি বেনেট। সেখানে তিনি পুতিনের সঙ্গে বৈঠক করেন। ওই বৈঠকেই পুতিন আশ্বস্ত করেন তিনি জেলেনস্কিকে হত্যা করবেন না।

এ ব্যাপারে নাফতালি বেনেট বলেছেন, “আমি জিজ্ঞেস করি আপনি জেলেনস্কিকে হত্যা করবেন?। আমি জিজ্ঞেস করি এ ব্যাপারে কি বলবেন? আপনি কি জেলেনস্কিকে হত্যার পরিকল্পনা করছেন? জবাবে পুতিন বলেন, ‘আমি জেলেনস্কিকে হত্যা করব না।’ এরপর আমি তাকে বলি ‘আপনি আমাকে কথা দিচ্ছেন জেলেনস্কিকে হত্যা করবেন না?’ এরপর তিনি বলেন, ‘আমি জেলেনস্কিকে হত্যা করব না।”

বেনেট দাবি করেছেন, এরপর তিনি জেলেনস্কির সঙ্গে এ নিয়ে কথা বলেন। তিনি জেলেনস্কিকে বলেন, “শুনুন, আমি পুতিনের সঙ্গে বৈঠক করেছি, তিনি আপনাকে হত্যা করবেন না।’ জেলেনস্কি জিজ্ঞেস করেন, ‘আপনি নিশ্চিত?’ আমি বলেছিলাম ‘একশ ভাগ নিশ্চিত তিনি আপনাকে হত্যা করবেন না।”

ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রীর এ সাক্ষাৎকারের পর তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন ইউক্রেনের মন্ত্রী ও উচ্চপদস্থ কর্মকর্তারা। দেশটির পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা বলেছন, ‘পুতিন একজন বিশেষজ্ঞ মিথ্যাবাদী। পুতিন কথা দিয়েছিলেন ক্রিমিয়া উপদ্বীপ দখল করবেন না, মিনস্ক চুক্তি ভঙ্গ করবেন না, ইউক্রেনে হামলা করবেন না। তিনি এগুলোর সবই করেছেন। তার কথায় বোকা হবেন না। কিছু করব না বলার বিষয়টি তার পরিকল্পনার অংশ।’

এদিকে দীর্ঘ ৫ ঘণ্টার সাক্ষাৎকারে নাফতালি বেনেট যুদ্ধের বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেছেন। তার এ সাক্ষাৎকারে ফুটে ওঠেছে কিভাবে যুদ্ধের শুরুতেই তা বন্ধ করার জন্য কূটনৈতিকভাবে তৎপর হয়েছিল পশ্চিমারা।

সূত্র: আল জাজিরা