• আজকের পত্রিকা
  • ই-পেপার
  • আর্কাইভ
  • কনভার্টার
  • অ্যাপস
  • অনন্ত জলিলসহ ৫ পরিচালক পাচ্ছেন পরিচালক সমিতির সম্মাননা 

     ajkalerbarta 
    21st Dec 2022 9:16 pm  |  অনলাইন সংস্করণ

    করোনা পরবর্তীতে চলচ্চিত্রের ক্রান্তিলগ্নে সিনেমা হলে দর্শক ফেরাতে যারা যাদের প্রযোজিত ও পরিচালিত সিনেমাগুলো বিশেষ অবদান রেখেছে তাদের সম্মানিত করার উদ্যোগ গ্রহণ করেছে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি। তাদের এ উদ্যোগকে প্রাথমিকভাবে স্বাগত জানিয়েছেন করোনা পরবর্তী বাপ্পী-অপু অভিনীত ‘শ^শুরবাড়ি জিন্দাবাদ-২’ সিনেমার পরিচালক দেবাশীষ বিশ^াস। এছাড়া সিনেমা অঙ্গনে ব্যাপক আলোড়ন সৃষ্টি করে দর্শকের মাঝে ছবি উপভোগের উৎসাহ ফিরিয়ে আনায় বিশেষ অবদান স্বরূপ ‘দিন: দ্য ডে’ সিনেমার সহ-প্রযোজক, পরিচালক ও অভিনেতা অনন্ত জলিলকে সম্মাননা প্রদান করা হবে।

    গত ১৮ ডিসেম্বর পরিচালক সমিতির সভাপতি সোহানুর রহমান সোহান সাক্ষরিত এক পত্রে থেকে এ তথ্য জানা যায়।

    আগামী ২৫ ডিসেম্বর এফডিসিতে অনন্ত জলিল ছাড়াও পাঁচ পরিচালককে সম্মাননা ক্রেস্ট, সার্টিফিকেট ও উত্তরীয় প্রদাণ করা হবে।

    এদিকে আমন্ত্রণ পাওয়া ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ ২’ ছবির পরিচালক দেবাশীষ বিশ^াস তার ভেরিফাইড পেজে এ নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করে একটি পোস্টও দেন। তিনি লিখেন-এ বছরের আমার সবচেয়ে বড় স্বীকৃতির আমন্ত্রণপত্র! অশেষ ধন্যবাদ প্রাণের সংগঠন ‘বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি’ কে! বিশেষ ধন্যবাদ আমার প্রযোজক শ্রদ্ধেয় সৈয়দ আশিক রহমান কে! আজ আমার বাবা বেঁচে থাকলে বড় খুশী হতেন! খুব মনে পড়ছে এই ছবির নায়ক ‘সাদেক বাচ্চু’ কাকার কথা! পরিশেষে এই অর্জন আমার মা’র আশীর্বাদ এর জন্য!

    এছাড়া সম্মাননার তালিকায় আমন্ত্রণ পেয়েছেন শাকিব-পূজা অভিনীত সরকারি অনুদানে নির্মিত ‘গলুই’ সিনেমার পরিচালক এস এ হক অলিক, লাইভ টেকনোলোজিসের মো. তামজিদ অতুল প্রযোজিত ‘পরাণ’ সিনেমার পরিচালক রায়হান রাফি, অঞ্জন চৌধুরী পিন্টু প্রযোজিত ‘হওয়া’ সিনেমার পরিচালক মেহবাউর রহমান সুমন এবং আতিকুর রহমান প্রযোজিত ‘শান’ সিনেমার পরিচালক এম এ রাহিম।

    এ ব্যাপারে পরিচালক সমিতির সভাপতি সোহানুর রহমান সোহান আজ বুধবার সন্ধ্যায় আজকালের খবরকে সম্মাননার তথ্য নিশ্চিত করে বলেন, সত্যি বলতে দেবাশীষ বিশ^াস করোনা পরবর্তী তার সিনেমা দিয়ে প্রথম ধাক্কা দেন, যেটা ওই সময় খুব দরকার ছিলো। ওই সময় রিলিজ দিয়ে দর্শক হলমুখী করা এবং ধরে রাখাটা আমাদের জন্য চ্যালেঞ্জ ছিলো। দেবাশীষ সেই চ্যালেঞ্জে উৎরে গেছেন। এর পরপর মৌলিক গল্পে অনুদানের ‘গলুই’ সিনেমাটি বিগকাস্টিং এবং বাজেট দিয়ে দর্শকের রুচিতে পরিবর্তন আনার প্রাণান্ত চেষ্টা করে সফল হয়েছেন এস এ হক অলিক তেমনি ‘শান’ সিনেমার এম এ রাহিম। আর ‘পরাণ’ ও ‘হাওয়া’ সিনেমার আজকের যে উত্থান তা আমাদের গর্বিত করে। ক্রান্তিকালে এ সকল ছবি খুবই দরকার ছিলো। আর সে কারণেই কমিটির মনে হয়েছে তাদের সম্মাননা জানানোর। এ লক্ষ্যে আমরা সকলকে আমন্ত্রণ জানিয়েছি।

    তবে দিন: দ্য ডে সিনেমার অভিনেতা কাম সহপ্রযোজককে কেন পরিচালক ক্যাটাগরিতে সম্মানিত করা হবে তার জবাবে সোহানের দাবি- ‘দিন: দ্য ডে’ সিনেমার বাংলাদেশি অংশের পরিচালক ছিলেন অনন্ত জলিল, এটা আমরা জানি।

    অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কাগজে কলমে না থাকলেও আমরা জানি তিনি এ সিনেমার পরিচালনার সঙ্গেও যুক্ত ছিলেন।

    এ দিকে সম্মাননা ক্যাটাগরিতে মস্কো ফেস্টিভ্যালে রোপৗজয়ী ‘আদিম’ সিনেমার পরিচালককে সম্মানিত করা হবে কিনা এমন প্রশ্নের জবাবে সোহান বলেন- উনি (যুবরাজ শামীম) আমাদের সদস্য নন. তাছাড়া আমরা বাণিজ্যিকভাবে যারা সফলতা দেখিয়েছেন তাদের মনোনীত করেছি তাই তাকে নিয়ে ভাবিনি।

    প্রসঙ্গত, করোনা পরবর্তী চলচ্চিত্রের ক্রান্তিলগ্নে ‘শ^শুরবাড়ি জিন্দাবাদ-২’, ‘গলুই’, ‘শান’, ‘পরাণ’, ‘হাওয়া’ এবং দেশ ও দেশের বাইরের দর্শকের মাঝে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনা সৃষ্টি করে আলোড়ণ সৃষ্টি করে ‘দিন: দ্য ডে’ সিনেমা। চলচ্চিত্র প্রদর্শক সমিতি একাধিকবার তাদের আলোচনায় উল্লেখিত সিনেমার নাম গণমাধ্যমে বলেছেন।

    Array
    We use all content from others website just for demo purpose. We suggest to remove all content after building your demo website. And Dont copy our content without our permission.
    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    এই বিভাগের আরও খবর
     
    Jugantor Logo
    ফজর ৫:০৫
    জোহর ১১:৪৬
    আসর ৪:০৮
    মাগরিব ৫:১১
    ইশা ৬:২৬
    সূর্যাস্ত: ৫:১১ সূর্যোদয় : ৬:২১

    আর্কাইভ

    December 2022
    M T W T F S S
     1234
    567891011
    12131415161718
    19202122232425
    262728293031