• আজকের পত্রিকা
  • ই-পেপার
  • আর্কাইভ
  • কনভার্টার
  • অ্যাপস
  • বরিশালের পানের দাম কম থাকায় দিশেহারা কৃষক 

     ajkalerbarta 
    04th Oct 2022 7:55 pm  |  অনলাইন সংস্করণ

    গৌরনদী প্রতিনিধি: ধান নদী খাল এই তিনে বরিশাল ধান শাকসবজির পাশাপাশি এই অঞ্চলে পাশাপাশি ব্যাপকহারে পান চাষ করা হয়। পান আমাদের দেশের একটি অতি পরিচিত খাবার। নানী—দাদীদের অনেকেরই অভ্যাস থাকে এ পান পাতা খাওয়ার। তাই বরিশালের বিভিন্ন উপজেলায় বাণিজ্যিক ভাবে এর চাষও করা হয়। তেমনি ভাবে বরিশালে ব্যাপকহারে পান চাষ করা হয় পান উৎপাদনের খরচ অনুযায়ী পানের ন্যায্য মূল্য পাচ্ছে না কৃষক শত শত পানের বরজ করে হতাশায় কৃষকেরা। অনেকে কিন্তু বরিশালকে পানের জন্য বিখ্যাত বলে সেই বিখ্যাত কিন্তু আজ বিলীন হওয়ার পর্যায়। কারন বরিশালের গৌরনদী ও পার্শ^বর্তী উপজেলা আগৈলঝাড়া উজিরপুরের পান করোনার আগে ৮০টি পান বিক্রি করা হতো ১০০ থেকে ১৫০ টাকা পর্যন্ত সেই পান এখন বিক্রি করা হয় ২০ থেকে ২৫ টাকা দরে তবে দোকান থেকে একটি পান কিনে খেতে লাগে ৫ টাকা।

    এরকম যদি চলতে থাকে তাহলে পানের চাষ বরিশাল থেকে বিলীন হয়ে যাবে খুব শীঘ্রই। বরিশালের কৃষকেরা সরকারের কাছে জানাচ্ছে পানের ন্যায্য মূল্য না পেলে একসময় পান চাষে অনীহা দেখা দিবে ন্যায্য মূল্য না পেলে শুধু বরিশাল থেকেই নয় দেশের বিভিন্ন জেলা—উপজেলা থেকে পান চাষ উঠে যাবে।
    করোনার প্রকোপ শুরু হওয়ার পর থেকেই পানের মুল্য ধিরে ধিরে কমতে থাকে করোনার কারনে রপ্তানি বন্ধ হয়ে গিয়েছিলো। এরকম দাম কম থাকার কারণে পান চাষে আগ্রহ হারাচ্ছেন কৃষক। অনেক চাষি পানের বরজ ভেঙ্গে অন্য সব ফসলের চাষে আগ্রহী হচ্ছে।

    বরিশালের পান চাষি জসিম জানান করোনার পর থেকে বিদেশে পান রপ্তানি বন্ধ হয়ে গিয়েছে ফলে আমাদের দিনশেষে গুনতে হয় লোকসান ফলে কয়েকদিনের আবহাওয়া অনুকুলে না কারণে পানের দাম একদমই নেই বললেই চলে।

    এখানকার পান দেশের চাহিদা মিটিয়ে পৃথিবীর আটটি দেশে রপ্তানি করা হতো তবে সরকারি পৃষ্ঠপোষকতা ও সহজ ঋণের ব্যবস্থা করলে প্রতিবছর কোটি টাকা আয় করা সম্ভব এই পান দিয়ে।

    পানের রসে মধ্যে থাকা সুপারি, চুন, লবঙ্গ, গুলকন্দ হজম শক্তি বাড়াতে সাহায্য করে। শুধু মাত্র হজম শক্তিই যে পান বাড়ায় তা নয়, সুগন্ধি হিসেবেও কাজ করে পান। পাশপাশি, পানের মধ্যে থাকা গুলকন্দ কর্ম ক্ষমতা বাড়িয়ে সচল রাখেজানা যায়, পানের রসে মধ্যে থাকা সুপারি, চুন, লবঙ্গ, গুলকন্দ হজম শক্তি বাড়াতে সাহায্য করে। শুধু মাত্র হজম শক্তিই যে পান বাড়ায় তা নয়, সুগন্ধি হিসেবেও কাজ করে পান।

    পাশাপাশি, পানের মধ্যে থাকা গুলকন্দ কর্ম ক্ষমতা বাড়িয়ে সচল রাখে শরীরকে। যৌন জীবন সতেজ রাখতে পানের গুনাগুণ অপরিসীম। পান বাড়ায় কামশক্তি। অর্থৎ, যদি পান খাওয়া অভ্যেস করেন, তাহলে নিশ্চিন্তে থাকুন, আপনার সঙ্গী বা সঙ্গিনীর কাছে হয়ে উঠবেন আরো বেশি প্রানচ্ছ্বল

    প্রাচীণকাল থেকেই রাজা—বাদশাদের আমল থেকেই পান পাতায় তম্বূল সেজে আপ্যায়ণ করা হত অতিথিদের। অতিথি আপ্যায়ণের এক প্রধাণ ও গুরুত্বপূর্ণ অংশ ছিল পান পাতা। শুধু তাই নয় যে কোনও মঙ্গলজনক কাজে এই পাতা না হলে সেই কাজ থাকত অসম্পূর্ণ।

    পানের কদর সেই সময় থেকে আজও এতটুকুও কমেনি। পুজোপার্বন থকে শুরু করে যে কোনও অনুষ্ঠান বাড়ি আজও বাঙালির রীতি—নীতির পরতে পরতে জায়গা জুড়ে রয়েছে পান পাতা। শাস্ত্র মতে, ব্রহ্মা তুষ্ট সুপারিতে, বিষ্ণু পানে এবং মহাবেদ চুনে। পানের খিলিতেই বাস করেন ত্রীদেব। তাই এই পাতার গুরুত্ব অপরিসীম।

    এই পান শুধু তৃপ্তিই দেয় না, বরং স্বাস্থ্যের পক্ষেও বেশ উপকারি। আগেকার দিনে অনেকেরই অভ্যাস ছিল পান খাওয়ার। তাই বিভিন্ন স্থানে বাণিজ্যিক ভাবে এর চাষও করা হয়। তবে মশলা, সুপারি, জর্দা ব্যবহারে খাওয়ার মধ্যেই পান পাতার উপকারিতা শেষ নয়। এতে আছে বিভিন্ন ওষধিগুণ। আজও অনেকেই জানা নাই পান খাওয়ায় অনেক উপকারিতা। পানের মধ্যে ওসুধি গুণ আছে।

    Array
    We use all content from others website just for demo purpose. We suggest to remove all content after building your demo website. And Dont copy our content without our permission.
    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    এই বিভাগের আরও খবর
     
    Jugantor Logo
    ফজর ৫:০৫
    জোহর ১১:৪৬
    আসর ৪:০৮
    মাগরিব ৫:১১
    ইশা ৬:২৬
    সূর্যাস্ত: ৫:১১ সূর্যোদয় : ৬:২১

    আর্কাইভ

    October 2022
    M T W T F S S
     12
    3456789
    10111213141516
    17181920212223
    24252627282930
    31