• আজকের পত্রিকা
  • ই-পেপার
  • আর্কাইভ
  • কনভার্টার
  • অ্যাপস
  • এমপিও: বিচার বিশ্লেষন করেই কারিগরিতে অনিয়মিত শিক্ষার্থীদের বিবেচনা করা হয়নি : শিক্ষামন্ত্রী 

     ajkalerbarta 
    13th Aug 2022 11:12 am  |  অনলাইন সংস্করণ

    শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, কারিগরিতে অনিয়মিত শিক্ষার্থী ও তাদের ফলাফল এমপিও দেয়ার ক্ষেত্রে বিচার বিশ্লেষণ করেই বাদ দেয়া হয়েছে ।

    আজ (১৩ আগস্ট) দুপুরে জাতীয় প্রেস ক্লাবে জাতীয় প্রেস ক্লাব ও শেখ রাসেল শিশু সংসদের আয়োজনে জাতীয় শোক দিবস উপলক্ষে শিশু কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন। একই অনুষ্ঠানে ক্ষুদে শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন শিক্ষামন্ত্রী।

    সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ৩ বছরের হওয়াই যৌক্তিক। এতে শিক্ষার্থীদের সময় ও অর্থ বেঁচে যায়। যে পড়ালেখা ৩বছরে করা সম্ভব সেখানে ৪বছর ব্যয় করার কোন যৌক্তিকতা নেই।

    শিক্ষামন্ত্রী বলেন, সরকার কারিগরি শিক্ষায় সর্বাধিক গুরুত্ব দিচ্ছে। কারিগরি শিক্ষায় যে ব্যাপক পরিবর্তন এসেছে, এটাই তার প্রমাণ। সারা বিশ্বে কারিগরি শিক্ষায় যে মান অর্জনের চেষ্টা করা হয়, আমরা আমাদের দেশে তেমন মান নিয়ে আসার চেষ্টা করছি।

    তিনি বলেন, চার বছর কোর্স করানোর কারণে শিক্ষার্থীদের অভিভাবকরা আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছে। এক বছরের টাকা বেশি দিতে হচ্ছে। আবার শিক্ষার্থীরাও এক বছর পরে কর্মক্ষেত্রে যাচ্ছে।

    দীপু মনি বলেন, ডিপ্লোমা প্রকৌশলীদের পেশাজীবীরা অনেক সময় অনেক কিছু বলেন, তবে তাদের যে সংগঠন আছে তাদের সঙ্গে সরকার সবসময় অনেক ঘনিষ্ঠ। কাজেই আমাদের ডিপ্লোমা কোর্সগুলো তিন বছর হওয়া উচিত। এতে শুধু টাকা সাশ্রয় নয়, সবদিক দিয়ে আমাদের জন্য ভালো হবে।

    মন্ত্রী বলেন, ডিপ্লোমা কোর্স তিন বছর হলে আমাদের শুধু সময় কমছে তা নয়, মানেরও উন্নতি হবে। পৃথিবীর অনেক উন্নত দেশে অনার্স কোর্স আছে ৩ বছরের সেখানে আমাদের দেশে ডিপ্লোমা কোর্স ৪ বছরের হবে এর কোনো মানে নেই।

    Array
    We use all content from others website just for demo purpose. We suggest to remove all content after building your demo website. And Dont copy our content without our permission.
    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    Jugantor Logo
    ফজর ৫:০৫
    জোহর ১১:৪৬
    আসর ৪:০৮
    মাগরিব ৫:১১
    ইশা ৬:২৬
    সূর্যাস্ত: ৫:১১ সূর্যোদয় : ৬:২১

    আর্কাইভ

    August 2022
    M T W T F S S
    1234567
    891011121314
    15161718192021
    22232425262728
    293031